ব্যাটিং শক্তিশালী করতে ভারতীয় দলে পাঁচ ব্যাটসম্যান


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৬, ২০১৮, ০২:৪৫ পিএম
ব্যাটিং শক্তিশালী করতে ভারতীয় দলে পাঁচ ব্যাটসম্যান

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপ বলা হয় ভারতীয় ব্যাটিং অর্ডারকে। কিন্তু ইংল্যান্ডে সেই ভারতীয় দলের ব্যাটিং অর্ডারের সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠেছে। ধারাবাহিক ভাবে ব্যর্থ ধাওয়ান, কার্তিক, রাহুল, পুজারা, বিজয়, রাহানেরা।সিনিয়রদের ধারাবাহিক ব্যর্থতায় নড়েচড়ে বসেছে ভারতীয় নির্বাচক প্যানেল। সিনিয়রদের বিকল্প খুঁজতে হচ্ছে তরুণদের দ্বারস্ত হচ্ছেন তারা।   

ভারতীয় টেস্ট দলের ব্যাটিং লাইন-আপকে বদলে ফেলতে নির্বাচকদের নজরে আসতে পারেন পাঁচ তারকা :

১. ঋষভ পান্ত- বর্তমানে ভারতীয় ক্রিকেটের অন্যতম প্রতিশ্রুতিমান তরুণ প্রতিভা। ঋষভ বর্তমানে ভারতীয় দলের সঙ্গে ইংল্যান্ডে আছেন ব্যাকআপ উইকেটকিপার হিসেবে। অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটসম্যান দিনেশ কার্তিক গত চারটি ইনিংসে হতাশ করার পর ঋষভকে টেস্ট ক্যাপ দেওয়ার দাবি জোরদার বিশেষজ্ঞ মহলে। আইপিএল ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেছেন। তাছাড়া, রঞ্জি ক্রিকেটে দিল্লির হয়ে তার বড় ইনিংস নির্বাচকদের প্রভাবিত করেছে। প্রথম শ্রেণির ক্রিকেটে তরুণ প্রতিভার গড় ৫৪.৫০। স্ট্রাইক রেট ৯৫.২৪। টেস্টের আসরে এরকম ব্যাটিং সত্যিই অবাক করে দেওয়ার মতো। পরবর্তি ম্যাচে গ্লাভস হাতে উইকেটের পিছনে দেখা যেতে পারে ঋষভকে।

২. করুণ নায়ার- ইংল্যান্ড যখন ভারতে এসেছিল, তখন জাতীয় দলের হয়ে ক্যারিয়ার শুরু হয় করুণের। ক্যারিয়ারের তৃতীয় টেস্টে অপরাজিত ৩০৩ রান উপহার দেন। ভারতীয় ক্রিকেট ইতিহাসে কর্নাটকের তরুণ প্রতিভা দ্বিতীয় ব্যক্তি যিনি টেস্টের আসরে ট্রিপল সেঞ্চুরি করেছেন। এরপর, অস্ট্রেলিয়া সিরিজে ফর্ম দেখাতে না পারায়, করুণকে বাদ পড়তে হয়। কিন্তু, সম্প্রতি আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে আবার ডাক আসে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে তাকে স্কোয়াডে রাখা হলেও এখনও পর্যন্ত সুযোগ দেননি বিরাট। সম্প্রতি ভারতীয় ’এ’ দল ইংল্যান্ড সফর করে, সেই দলের অধিনায়ক ছিলেন করুণ। সিরিজে ২টি হাফসেঞ্চুরি করেন তিনি। ভারতীয় মিডল-অর্ডারে করুণকে দরকার বর্তমানে।

আরো পড়ুন: মালিঙ্গার জয়যাত্রায় খুশি হাথুরুসিংহে

 

৩. হনুমা বিহারী- ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি দারুণ ফর্ম দেখিয়েছেন অন্ধ্রপ্রদেশের তরুণ এই ব্যাটসম্যান। ভারতীয় এ দলে সুযোগ আদায় করে নেন তার জোরে। ২০১৭-১৮ মৌসুমে ৯৪ ব্যাটিং গড় নিয়ে ৭৫২ রান করেন হনুমা। তারমধ্যে একটি ট্রিপল সেঞ্চুরি। ভারতীয় ‘এ’ দলের হয়ে ইংল্যান্ডে গিয়ে নির্বাচকদের হতাশ করেননি। তার আগে দক্ষিণ আফ্রিার বিরুদ্ধে ভালো পারফর্ম করে দেখান। ভারতীয় মিডল অর্ডার যেভাবে ধুঁকছে বর্তমানে, তাতে ফর্মে থাকা হনুমা এলে অনেকটা জোর বাড়বে।

২. পৃথ্বী শ- বর্তমানে ভারতের অন্যতম সেরা তরুণ ব্যাকআপ। অল্প বয়সেই ক্রিকেট বিশেষজ্ঞদের প্রশংসা আদায় করে নিয়েছে এই মুম্বাইকরের ব্যাটিং প্রতিভা। বলা হচ্ছে, শচীন টেন্ডুলকার সুলভ ছাপ রয়েছে তার ক্রিকেটীয় দক্ষতায়। আইপিএল মৌসুমের আগে তার নেতৃত্বেই ভারতীয় যুব দল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে। মুম্বাইয়ের রঞ্জি দলে নিয়মিত সদস্য হয়ে ওঠা পৃথ্বী ভারতীয় ‘এ’ দলের সঙ্গে ইংল্যান্ডে এসেছিলেন। টপ অর্ডারে তার ব্যাটিং নজর কেড়েছে। খুব শীঘ্রই তাকে জাতীয় দলে ওপেনারের ভূমিকায় দেখা যেতে পারে বলে বিশেষজ্ঞদের অনুমান।

১. মায়ঙ্ক আগরওয়াল- ঘরোয়া ক্রিকেটে গত দুই মৌসুমে সবচেয়ে ধারাবাহিক পারফর্মার মায়ঙ্ক। কর্নাটকের হয়ে তিন ধরণের ফরম্যাটেই ঝুড়ি ঝুড়ি রান উপহার দিয়েছেন। ম্যাচ উইনিং শতরানের ইনিংস খেলেছেন একাধিক। ট্রিপল সেঞ্চুরিও উপহার দিয়েছেন। গত মরশুমে ঘরোয়া ক্রিকেটে মায়ঙ্কের মোট রান ২১৪১। এর মধ্যে রঞ্জিতে ১১৬০ করেছেন। ব্যাটিং গড় ১০৫.৪৫। বিজয় হাজারে ট্রফি, সৈয়দ মুস্তাক আলি টুর্নামেন্টেও মায়ঙ্ক সর্বোচ্চ স্কোরার ছিলেন। ভারতীয় এ দলের সঙ্গে সম্প্রতি ইংল্যান্ডে এসেছিলেন। নজর কেড়েছেন ব্যাট হাতে। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক আসরে নামার জন্য একেবারে তৈরি মায়ঙ্ক। ওপেনারের ভূমিকায় টিমকে তিনি ভরসা যোগাতে পারবেন। মায়ঙ্কের হাতে টেকনিক যেমন আছেন, তেমনই বীরেন্দ্র শেবাগের মতো বিধ্বংসী মেজাজও ধরতে পারেন।

গোনিউজ২৪/টিআই  

এ সম্পর্কিত আরও সংবাদ


খেলা বিভাগের আরো খবর