উপসাগরীয় সংকট: আল জাজিরা ইস্যুতে ছাড় দেবে না কাতার


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ১৩, ২০১৭, ১১:২৭ এএম
উপসাগরীয় সংকট: আল জাজিরা ইস্যুতে ছাড় দেবে না কাতার

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে চলমান সংকট নিরসন বিষয়ক আলোচনায় মিডিয়া নেটওয়ার্ক আল জাজিরা ইস্যুতে কোনও ছাড় দেয়া হবে না বলে জানিয়েছে কাতার।

গণমাধ্যমটিকে ‘অভ্যন্তরীণ বিষয়’ আখ্যায়িত করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপকারী রাষ্ট্রগুলোর সঙ্গে কোনও সংলাপে দোহাভিত্তিক এই টিভি চ্যানেলটি নিয়ে কোনও আলোচনা হবে না। ধারণা করা হচ্ছে, অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপকারী রাষ্ট্রগুলো কাতারের সঙ্গে আলোচনায় আল জাজিরা বন্ধের দাবি করতে পারে। মধ্যপ্রাচ্যকে প্রাধান্য দিয়ে সংবাদ প্রচার করে এই গণমাধ্যমটি। তবে সমালোচনামূলক প্রতিবেদনের কারণে সৌদি আরবসহ এই অঞ্চলের কিছু দেশ এবং যুক্তরাষ্ট্রের ক্ষোভ রয়েছে আল জাজিরার ওপর।

ফ্রান্সের রাজধানী প্যারিসে এক সংবাদ সম্মেলনে সোমবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি বলেন, সৌদি-নেতৃত্বাধীন ব্লকভুক্ত জাতিগুলো কাতারের ওপর কেন নিষেধাজ্ঞা দিয়েছে- সে বিষয়ে তার কোনও ধারণা নেই।

তিনি আরও বলেন, ‘এটা ইরান কিংবা আল জাজিরা সম্পর্কিত কোনও বিষয় না। প্রকৃত কারণ সম্পর্কে আমাদের কাছে কোনও তথ্য নেই। উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা সংক্রান্ত যে কোনও বিষয়ে আলোচনার জন্য কাতার রাজি আছে।’ তবে বৈদেশিক কোনও নির্দেশনা তার দেশ মেনে চলবে না বলেও উল্লেখ করেন কাতারি মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি।

আল জাজিরা সম্পর্কে তিনি বলেন, ‘অভ্যন্তরীণ বিষয় বিবেচনা করে আল জাজিরা চ্যানেল সম্পর্কে কোনও আলোচনা প্রত্যাখ্যান করে দোহা। কাতারের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কিত কোনও সিদ্ধান্ত কাতারের সার্বভৌমত্বের সঙ্গে সম্পর্কিত। কেউ এতে হস্তক্ষেপ করতে পারে না।’

গত ৫ মে কূটনৈতিক সংকট শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আল জাজিরার রিয়াদ ‍ব্যুরো বন্ধ করে দেয় সৌদি আরব। এর লাইসেন্সও বাতিল করা হয়। এর পরপরই একই পদক্ষেপ নেয় জর্দান। দীর্ঘদিন ধরেই গণমাধ্যমটির সম্প্রচার বন্ধ করে রেখেছে মিসর। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা নেয়ার পর এর বেশ কয়েকজন সাংবাদিককে গ্রেফতার করেছে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি সরকার। এ ধরনের পদক্ষেপের নিন্দা জানিয়েছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন রিপোটার্স উইদাউট বর্ডারস।

গো নিউজ২৪/ আরএস

এ সম্পর্কিত আরও সংবাদ


আন্তর্জাতিক বিভাগের আরো খবর