স্বপ্নভরা চোখে মৃত্যুর প্রহর গুনছেন দাউদ


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: জানুয়ারি ২২, ২০১৯, ০৫:২৭ পিএম
স্বপ্নভরা চোখে মৃত্যুর প্রহর গুনছেন দাউদ

তার দুচোখে অনেক স্বপ্ন। তাইতে সংগ্রামের মাঝেও স্কুল-কলেজে মেধার স্বাক্ষর রেখে ভর্তি হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। সেখানেও মেধাবী হিসেবে নিজেকে প্রমাণ করলেন নোয়াখালীর সুবর্ণচরে গরীব পরিবারে জন্ম নেওয়া দাউদ নবী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফিন্যান্স বিভাগে থেকে বিবিএ ও এমবিএ শেষ করে চলতি বছরে জীবনের হাল ধরেন, চাকরি নেন একটি বেসরকারি কোম্পানিতে। অথচ কিনারে এসে থমকে গেছে দাউদ নবীর সব স্বপ্ন। অভাবের শৃঙ্খল ভাঙার স্বপ্ন যেন এখন দুঃস্বপ্ন। স্বপ্নভরা চোখ নিয়ে মৃত্যুর প্রহর গুনছেন দাউদ নবী। প্রতিটি রাত দাউদের জন্য যন্ত্রণার, খাটে কুণ্ডলী পাকিয়ে তিনি বসে বসে ঘুমান। শেষ কবে বিচানায় গা এলিয়ে ঘুমিয়েছেন জানেন না। শুতে গেলেই তীব্র ব্যথা অনুভব করেন। মেরুদণ্ডে ভীষণ অসুখে ভুগছেন বহু বছর। ছোট্ট বয়স থেকে লড়াই করা দাউদ এখন যন্ত্রণায় কাতর।

দাউদ গ্যাটে বাতে আক্রান্ত হন সেই সপ্তম শ্রেণিতে থাকতে। ৪ বছর বয়সে দিনমজুর বাবা চলে যান না ফেরার দেশে। পিতৃহারা দাউদ দারিদ্র আর অসুস্থতাকে জয় করে এসএসসিতে জিপিএ-৫ পান। এইচএসসি পরীরক্ষার সময় তার অসুখ আরও বেড়ে যায়। শুয়ে শুয়ে পরীক্ষা দিতে হয় তাকে। অল্পের জন্য এ-প্লাস পাওয়া হয়নি। জীবন যেখানে বিপন্ন, পাশ করাটাই যেখানে বড় চ্যালেঞ্জ সেখানেও তিনি কৃতিত্ব দেখিয়েছেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় তিনি আরও অসুস্থ হয়ে পড়লে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক মাস চিকিৎসা নেন। অনার্স তৃতীয় বর্ষে এসে দাউদের মেরুদণ্ডের হাঁড় বাঁকা হয়ে যেতে থাকে এবং তিনি কুঁজো হয়ে যান। তখন অনেকের সহযোগিতায় চিকিৎসার জন্য তাকে নেওয়া হয় ভারতে। গত ৬ মাস আগে ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক বলেছেন দ্রুত সার্জারি করতে। হাসপাতালে খরচ হবে ২০ লাখ টাকা। দ্রুত চিকিৎসা না হলে দাউদের যেকোনো সময়ই তার ঘাড় থেকে মাথাটা ছিঁড়ে যেতে পারে।

ইতোমধ্যে দাউদকে বাঁচাতে এগিয়ে এসেছেন অনেকে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অর্থ তুলেছেন। কিন্তু তাকে বাঁচাতে প্রয়োজন বিশ লাখ টাকা। এ বিশাল অঙ্কের টাকার জন্য সবার সহযোগিতা চেয়েছেন দাউদ। তার আকুতি, 'দয়া করে আমাকে একটু সোজা হয়ে দাঁড়াতে সাহায্য করুন।'

সাহায্য পাঠাতে পারেন- মো. দাউদ নবী, সঞ্চয়ী হিসাব নং ১৩৩১ ৫১০০৭৯ ৪৭৫, ডিবিবিএল, মুরাদপুর শাখা চট্টগ্রাম; মো. দাউদ নবী, সঞ্চয়ী হিসাব নং ০২৬১ ২১০০১৬ ৭৮০৮, এক্সিম ব্যাংক সিডিএ এভিনিউ শাখা, চট্টগ্রাম; বিকাশ ০১৬৪০৮৩৫৮৩৬ (পারসোনাল), রকেট ০১৮৩৭৬৮৫৫৬৩।

গো নিউজ২৪/আই

স্বাস্থ্য বিভাগের আরো খবর