মশা নিধন যাদের দায়িত্ব, তাদের তা সঠিকভাবে পালন করতে হবেঃ স্বাস্থ্যমন্ত্রী


গোনিউজ২৪ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১১:২১ এএম
মশা নিধন যাদের দায়িত্ব, তাদের তা সঠিকভাবে পালন করতে হবেঃ স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু নিয়ন্ত্রণে মশা নির্মূলের ওপর গুরুত্বারোপ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এ জন্য মশা নিধন যাদের দায়িত্ব, তাদের যথাযথভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘মাতৃ ও কৈশোর পুষ্টি: বাংলাদেশে কিশোরী ও নারীদের জন্য ন্যায়সঙ্গত পুষ্টি পরিচর্যা বৃদ্ধি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিদিন সারাদেশের হাসপাতালগুলোতে তিন হাজার রোগী ভর্তি হচ্ছে। আমাদের দায়িত্ব হাসপাতালে চিকিৎসা দেওয়া, সেটি আমরা করছি। সব সরকারি হাসপাতালে শয্যা, চিকিৎসক, পর্যাপ্ত স্যালাইন আছে। কিন্তু এ অবস্থা থেকে উত্তরণে মশা নিধন জরুরি। এ জন্য মশা নিধন যাদের দায়িত্ব, তাদের তা সঠিকভাবে পালন করতে হবে।

পুষ্টিকর খাদ্যের বিষয়ে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে শিশু ও মাতৃমৃত্যু কমাতে হবে। সুস্থতার জন্য পুষ্টিকর খাবার গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যই সম্পদ। সুস্বাস্থ্যের জন্য কৈশোরকালে পুষ্টির বিষয়ে সচেন থাকতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষিত, স্বাস্থ্যবান ও প্রশিক্ষিত জাতি গঠনের ওপর জোর দিতে হবে। পুষ্টিকর খাবারে রোগ- প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, এতে চিকিৎসা সেবার ওপর চাপ কমে।

পুষ্টিহীনতা কমাতে সরকারের উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, একটা সময় দেশে ৪০-৫০ ভাগ মানুষ অপুষ্টিতে ভুগতো। সরকারের নানাবিধ উদ্যোগে তা কমে এসেছে। বর্তমানে অপুষ্টির হার কমে দাঁড়িয়েছে শতকরা ২০ ভাগে। এটি আরও কমিয়ে আনতে সরকার কাজ করে যাচ্ছে।

পুষ্টি সংক্রান্ত অনুষ্ঠানটি যৌথভাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, পরিবার পরিকল্পনা অধিদপ্তর আয়োজন করে। এ আয়োজনে সহযোগিতায় ছিলেন ইউনিসেফসহ উন্নয়ন সহযোগী সংস্থাগুলো।

গোনিউজ২৪/আর এ জে

 

স্বাস্থ্য বিভাগের আরো খবর