স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে বেদে পল্লীতে ওমেন্স কর্নার


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৭, ২০১৮, ০৭:০৭ পিএম
স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে বেদে পল্লীতে ওমেন্স কর্নার

ঢাকা : দেশ অনেক এগিয়ে গেছে এটা সত্য, তবে নারী বিষয়ক স্বাস্থ্য সচেতনার ক্ষেত্রে একটা বিশাল অংশ এখনো অন্ধকারের মধ্যে রয়ে গেছে বললে হয়তো ভুল হবে না।  যাদের বেশিরভাগই হতদরিদ্র এবং নিন্মবিত্ত পরিবারের সদস্য। এর মধ্যে আবার একটি অংশ হচ্ছে আমাদের বেদে সম্প্রদায়। 

রাজধানীসহ দেশের নানাপ্রান্তের দরিদ্র জনগোষ্ঠিকে স্বাস্থ্য সচেতন করতে কাজ করে যাচ্ছে বহু সামাজিক সংগঠন। তবে এক্ষেত্রে আমাদের বেদে সমাজ বরাবরই কিছুটা উপেক্ষিত। যদিও তারা আমাদেরই সমাজেরই অংশ এবং তাদেরকে বাদ দিয়ে কখনোই পরিপূর্ণতা অজর্ন সম্ভব নয়। 

বেদে নারীদের সঙ্গে

এ বিষয়টি উপলব্ধি করেই বেদে সম্প্রদায় নিয়ে কাজ শুরু করেছে নারী উন্নয়নমূলক সংগঠন ওমেন্স কর্নার (www.womenscorner.com.bd)।

মঙ্গলবার সাভারের বেদে পল্লীতে যান ওমেন্স কর্নারের কর্মীরা। কথা বলেন বেশ কয়েকটি পরিবারের সদস্যদের সঙ্গে।

সাভারের আলমনগরে পরিত্যক্ত জমিতে বসবাস করছে বেদে পল্লীর বাসিন্দারা। যাযাবরের জীবন তাদের। এক জায়গায় দুই-তিন মাস ধরে বসবাস করে তারা। সাপ ধরে জীবিকা নির্বাহ তাদের প্রধান পেশা হলেও কেউ কেউ ভিক্ষাও করেন।  

সাভারের বেদে সম্প্রদায়

প্রাথমিক পর্যায়ে বেদে সমাজের মেয়েদের স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন ওমেন্স কর্নারের কর্মীরা। দেখা যায় বেদে মেয়েরা কৈশোরবান্ধব প্রজনন স্বাস্থ্যসেবা গ্রহণে পিছিয়ে রয়েছে। তাই এই বিষয়টি নিয়ে বেদে সমাজে কাজ করার ক্ষেত্র সাজাচ্ছে ওমেন্স কর্নার। সেইসঙ্গে খুব শিগগিরই তাদের মাঝে শীতবস্ত্র বিতরণ করবে সংগঠনটি। 

ওমেন্স কর্নারের ফেসবুক পেজ : www.facebook.com/womencornerbd

ফেসবুক গ্রুপ : www.facebook.com/groups    

গো নিউজ২৪/আই 

স্বাস্থ্য বিভাগের আরো খবর