ইনসমোনিয়ায় ভোগা রোগীরা যা করতে পারেন


প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৬, ১২:৩৮ এএম
ইনসমোনিয়ায় ভোগা রোগীরা যা করতে পারেন

সারারাত এপাশ ওপাশ করে আর যত্তোসব আজগুবি চিন্তা-ভাবনা করে কাটানোটা কারোই কাম্য নয়। ঘুমের ওষুধ, এটা ওটা কত কিছু করে রীতিমত যুদ্ধ বাঁধিয়ে ফেলেন তারা, যাদের ঠিকমতো ঘুম হয় না। এসব করার পরেও দেখা যায় অনেক সময় ঘুম আসছে না।

ইনসমোনিয়া বা ঘুম না আসা রোগটা আধুনিক সময়ে অনেক বেশি দেখা যাচ্ছে। আপনার আশেপাশের মানুষদের মধ্যেই অনেকজনকে পাওয়া যাবে যারা রাতে ঘুমাতে পারেন না।

ঘুম না আসাটা যদি প্রতিদিনের ব্যাপার হয়ে দাঁড়ায় এবং দীর্ঘ সময় পরেও যদি ঘুম না আসে তাহলে নিঃসন্দেহে ভালো ডাক্তারের শরণাপন্ন হতে হবে। তবে আগে নিজে কিছু নিয়ম মেনে চলা দরকার। 

ভালো ঘুমের জন্য যা করতে পারেন- 


১। গরম পানি দিয়ে গোসল করুন –
রাতে ঘুম না আসলে মৃদু গরম পানি দিয়ে গোসল করে ফেলুন। এতে শরীর অনেক হালকা মনে হবে। শরীরের কোষগুলোর মধ্যে শিথিলতা চলে আসবে। আর আশা করা যায় এতে খুব সুন্দর একটা ঘুম দিতে পারবেন আপনি।


২।পাতলা কাপড় পড়ুন –
ঘুমানোর সময় যতটা হালকা হয়ে ঘুমানো যায় ততোটাই ভালো। ভারী-মোটা কাপড় ত্যাগ করে হালকা ট্রাউজার, পাতলা টিশার্ট পড়ে ঘুমানোর চেষ্টা করুন ।


৩।ইলেকট্রনিক্স যন্ত্রপাতি থেকে দূরে থাকুন –
ঘুম না আসলে অনেকে মোবাইলে, কম্পিউটারে সময় কাটায়। কিন্তু এতে করে ঘুম না আসাটাকে আরও দীর্ঘায়িত করে দেয়া হয়। ঘুমানোর অন্তত ১ ঘণ্টা আগে থেকেই ইলেকট্রনিক্স যন্ত্রপাতি থেকে নিজেকে দূরে রাখুন। মোবাইলে অ্যালার্ম দিলেও সেই মোবাইলকে একেবারে মাথার কাছে রাখবেন না।


৪।সারাদিন কি করলেন ভাবুন –
জেগে ওঠার পর ঘুমানোর আগ পর্যন্ত সারাদিন কোথায় কি করলেন সেটা গোড়া থেকে ভাবতে শুরু করুন। আলহামদুলিল্লাহ আমার ঘুমে কোন সমস্যা হয়না, যখন খুশি ঘুমাতে পারি। তবুও কোনদিন ঘুম না আসলে আমি এই পদ্ধতি অনুসরণ করি।


৫।উল্টা গুণুন –
১০০ থেকে ১ অবধি উল্টাপথে গোণা শুরু করুন। ১ পর্যন্ত আসার আগেই হয়তো আপনি ঘুমিয়ে পরবেন।

৬।ঘুমানোর জায়গা পরিষ্কার করে নিন –
ঘুমানোর জায়গা যদি পরিষ্কার পরিচ্ছন্ন না থাকে ঠিকমতো তাহলে সেটা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। আর ঘুমানোর খাটে এসব ময়লা টয়লা বিরক্তির কারণও হতে পারে। তাই বিছানা ভালোভাবে পরিষ্কার করে নেয়া উচিত।

 

গো-নিউজ২৪/ সিরাজী শাহরিন 

স্বাস্থ্য বিভাগের আরো খবর