অলিম্পিকেও বাতিল হলো মেসিদের জালে বল জড়ানো সেই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের (ভিডিও)


খেলা ডেস্ক প্রকাশিত: জুলাই ২৯, ২০২১, ০২:১৪ পিএম
অলিম্পিকেও বাতিল হলো মেসিদের জালে বল জড়ানো সেই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের (ভিডিও)

টোকিও অলিম্পিকে প্রথম ম্যাচে উপহার দিয়েছিলেন দারুণ হ্যাটট্রিক। গ্রুপপর্বের শেষ ম্যাচেও জোড়া গোল করলেন কোপা আমেরিকা কাঁপানো ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসন।

তার নৈপুণ্যে সাইতামা স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের ম্যাচে ৩-১ গোলে সৌদি আরবকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ব্রাজিল।

সেই ম্যাচে কোপা আমেরিকার ফাইনালের সেই দুর্ভাগ্যকে পুনঃপ্রচার করলেন রিচার্লিসন।

চতুর্দশ মিনিটে চুনহা মাথেউসের গোলে ব্রাজিল এগিয়ে যাওয়ার পর ২৭তম মিনিটে সৌদি আরবকে সমতায় ফেরান আব্দুলেলাহ আল-হামরি। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করে ব্যবধান ৩-১ করেন রিচার্লিসন।

তবে তা ৪-১ ও হতে পারত। ৯০তম মিনিটে সৌদির জালে বল পাঠান এ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। কিন্তু অফসাইডের কারণে তার গোল বাতিল করে দেন রেফারি।

ঠিক একই ঘটনা ঘটেছিল কোপা আমেরিকায়। সেই অফসাইডের ঘটনাও দ্বিতীয়ার্ধে।

৫২ মিনিটে প্রায় মাঝমাঠ থেকে থ্রু বল এগিয়ে দিয়েছিলেন লুকাস পাকুয়েতা। সেই বল ধরে বক্সে ঢুকে মার্টিনেজকে পরাস্ত করে বল জালেও জড়ান রিচার্লিসন।

কিন্তু উল্লাস করার আগেই অফসাইডের পতাকা তোলেন রেফারি। উদযাপন থেমে যায় ব্রাজিলের।

বিষয়টি নিয়ে ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের মাঝে কম আলোচনা-সমালোচনা হয়নি।

অনেকের দাবি— অফসাইডের কারণে রিচার্লিসনের গোল বাতিল হলে ডি মারিয়ার করা আর্জেন্টিনার গোলটিও সেই নিয়মে বাতিল হওয়ার যোগ্য। ডি মারিয়াও অফসাইড স্পটে ছিলেন বলে জোর দাবি ব্রাজিল সমর্থকদের। কিন্তু রেফারি দুদলের বেলায় দুই রকম সিদ্ধান্ত দিলেন। যার বলি নেইমারের ব্রাজিল দল।

তবে সৌদির বিপক্ষে বুধবারের ম্যাচে অফসাইডে রিচার্লিসনের গোলটি বাতিল হওয়া নিয়ে ব্রাজিল সমর্থকদের কোনো আক্ষেপ নেই। এ নিয়ে কোনো বিতর্কই সৃষ্টি হয়নি।

পরে অবশ্য যোগ করা সময়ে রেইনারের বাড়ানো বল খুব কাছ থেকে জালে পাঠিয়ে জয় নিশ্চিত করেন এভারটনের ফরোয়ার্ড রিচার্লিসন, যা অলিম্পিক আসরে তার পঞ্চম গোল।

ভিডিওর শেষ দিকে অফসাইডে বাতিল হওয়া রিচার্লিসনের গোলটি দেখুন—

খেলা বিভাগের আরো খবর