জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ব্যবধানে টেস্ট জয় বাংলাদেশের


নিউজ ডেস্ক: প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২০, ০২:৫৭ পিএম
জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ব্যবধানে টেস্ট জয় বাংলাদেশের

সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা। দুপুরেও মিরপুরের আকাশ জুড়ে সূর্যের দেখা নেই। মেঘাচ্ছন্ন চারধার। জিম্বাবুয়ের ইনিংসেও সেই আঁধার! ফ্লাডলাইট জ্বালিয়ে খেলা চলল। কিন্তু তাতেও জিম্বাবুয়ের ব্যাটিংয়ে আলোর দেখা মিলল না। দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেল তারা ১৮৯ রানে। ঢাকা টেস্ট জিতল বাংলাদেশ ইনিংস ও ১০৬ রানের বড় ব্যবধানে।

ব্যাটিংয়ে মুশফিকুর রহিমের অপরাজিত ডাবল সেঞ্চুরি ও অধিনায়ক মুমিনুলের ১৩২ রান বাংলাদেশের জন্য জয়ের মঞ্চ সাজিয়ে দেয়। নাঈম হাসান ও তাইজুল ইসলামের স্পিনে সেই মঞ্চ থেকে জয় নিয়ে ফিরল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ৮২ রানে ৫ উইকেট পান নাঈম। ম্যাচ ফিগার তার ১৫২ রানে ৯ উইকেট। টেস্টে এটি নাঈমের ক্যারিয়ার সেরা পারফরম্যান্স।

ব্যাটে-বলে-অধিনায়কত্ব- মেজাজে সব বিভাগে জিম্বাবুয়ের চেয়ে অনেক এগিয়ে থেকে সিরিজের একমাত্র এই টেস্ট ম্যাচ জিতল বাংলাদেশ। সেই সঙ্গে পেছনের টানা ছয় টেস্টে হারের যন্ত্রণা থেকে মুক্তি পেল।

টেস্টে দ্বিতীয়বারের মতো বাংলাদেশ ইনিংস ব্যবধানে কোনো প্রতিপক্ষকে হারাল। এর আগে ২০১৮ সালে এই মিরপুরেই বাংলাদেশ ইনিংস ও ১৮৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। টেস্টে এখন পর্যন্ত সেটাই বাংলাদেশের সবচেয়ে বড় ব্যবধানের জয়।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ২৬৫/১০ (১০৬.৩ ওভারে; মাসভাউরে ৬৪, কাসুজা ২, আরভিন ১০৭, টেলর ১০, সিকান্দার রাজা ১৮, মারুমা ৭, চাকাভা ৩০, তিরিপানো ৮; নাঈম ৪/৭০, রাহী ৪/৭১ ও তাইজুল ২/৯০)।

বাংলাদেশ ১ম ইনিংস: ৫৬০/৬ ডিক্লেয়ার্ড (১৫৪ ওভারে; সাইফ ৮, তামিম ইকবাল ৪১, নাজমুল হোসেন শান্ত ৭১, মুমিনুল হক ১৩২, মুশফিক ২০৩*, লিটন ৫৩*; আইন্সলে লভু ২/১৭০)

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস: ১৮৯/১০ (৫৭.৩ ওভারে; কেভিন কাসুজা ১০, টেলর ১৭, আরভিন ৪৩, সিকান্দার রাজা ৩৭; নাঈম হাসান ৫/৮২ ও তাইজুল ৪/৭৮)।

ফল: বাংলাদেশ ইনিংস ও ১০৬ রানে জয়ী।

ম্যাচ সেরা: মুশফিকুর রহিম।

গো নিউজ২৪/আই

খেলা বিভাগের আরো খবর