এক ম্যাচে ৯ রেকর্ডের সাক্ষী স্টোকস


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৬, ২০১৯, ০৩:৫৫ পিএম
এক ম্যাচে ৯ রেকর্ডের সাক্ষী স্টোকস

আফগানিস্তান, আয়ারল্যান্ড, বাংলাদেশ, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড; এ ছয়টি টেস্ট খেলুড়ে দেশ চতুর্থ ইনিংসে কখনো সাড়ে তিন শর বেশি রান তাড়া করে জয় তুলতে পারেনি। তবে রবিবাসরীয় দিনে হেডিংলিতে সে অবিশ্বাস্য কাণ্ড ঘটিয়ে ইতিহাস রচনা করেছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার ৩৫৯ রানের জবাবে খেলতে নেমে জয় তুলে নিয়েছে স্বাগতিক টিম।

ম্যাচটিতে ১৩৫ রানের অপরাজিত ইনিংস খেলাকালে বেশ কিছু রেকর্ড গড়েছেন বেন স্টোকস। 

১ : টেস্ট ক্রিকেটের ১০ ইনিংস জুটিতে অপরাজিত ৭৬ রানের জুটিটি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ। চলতি বছরে বিশ্ব ফার্নান্দোকে নিয়ে ৭৮ রানের জুটি গড়ে শ্রীলঙ্কাকে জিতিয়েছিলেন কুশল পেরেরা। 

৩৫৯ : নিজেদের ক্রিকেট ইতিহাসে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড গড়েছে ইংল্যান্ড। বেন স্টোকসের অবিশ্বাস্য ১৩৫ রানের ওপর ভর করে ১ উইকেটে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। ১৯২৮ সালে মেলবোর্নে ৩৩২ রান করে জিতেছিল ইংলিশরা। যা ছিল এতদিন তাদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড।

৬ : টেস্ট ক্রিকেটের ইতিহাসে অস্ট্রেলিয়াই ৬টি ম্যাচ এমন পরিস্থিতিতে এমন (১ উইকেট) ব্যবধানে হেরেছিল। টেস্টের ইতিহাসে ১ উইকেটের ব্যবধানে হারের ঘটনা আছে মোট ১৪টি। এর মধ্যে প্রায় অর্ধেক রেকর্ডই অস্ট্রেলিয়ার। ১৯৯০ সালের পর তারা ১ উইকেটে হেরেছে ৪টি ম্যাচে।

৬৭ : ইংল্যান্ডের প্রথম ইনিংসের রান। ক্রিকেট ইতিহাসে ইংল্যান্ডের এই ম্যাচ ছাড়া এর আগে আরও তিনটি ম্যাচের প্রথম ইনিংসে এর চেয়েও কম রান করে শেষ পর্যন্ত ম্যাচ জয়ের ঘটনা ঘটেছিল। যার প্রত্যেকটি ঘটনা ১৮৮২ থেকে ১৮৮৮ সালের মধ্যে। যার দুটি জিতেছিল অস্ট্রেলিয়া এবং একটি জিতেছিল ইংল্যান্ড।

২ : চতুর্থ ইনিংসে ইংল্যান্ড জিতেছে এবং ব্যক্তিগত সর্বোচ্চ রান করেছে- এমন ইনিংস বেন স্টোকসের চেয়ে আরও বড় দুটি রয়েছে। ২০০১ সালে এই একই (লিডস) মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭৩ রান করেছিলেন মার্ক বুচার। ১৮৯৫ সালে ১৪০ রান করেছিলেন জ্যাক ব্রাউন।

৭৪ : ইংল্যান্ডের ৯ম উইকেট পড়ার পর বেন স্টোকস একাই করেন ৭৪ রান। জ্যাক লিচকে নিয়ে তিনি গড়েছিলেন মোট ৭৬ রানের জুটি। এর মধ্যে লিচ করেন কেবল ১ রান। এর মধ্যে স্টোকস খেলেন ৪৫ বল এবং জ্যাক লিচ খেলেন ১৭ বল।

৮ : বেন স্টোকস একাই মারেন ৮টি ছক্কা। চতুর্থ ইনিংসে এটা হচ্ছে তৃতীয় সর্বোচ্চ ছক্কা মারার ঘটনা। এর আগে নিউজিল্যান্ডের নাথান অ্যাসল ১১টি এবং টিম সাউদি এক ম্যাচের চতুর্থ ইনিংসে মারেন ৯টি ছক্কা। তবে নিউজিল্যান্ডের ওই দুই ব্যাটসম্যানই তাদের ওই দুই টেস্টে হেরে গিয়েছিল। কিন্তু হারেননি বেন স্টোকস।

গোনিউজ২৪/এএটি

খেলা বিভাগের আরো খবর