কোহলির সামনে শুধু শচীন


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: আগস্ট ১৩, ২০১৯, ০২:২৮ পিএম
কোহলির সামনে শুধু শচীন

সবেমাত্র ২৩৮টি ওয়ানডে খেলেছেন। এর মধ্যেই করে ফেলেছেন ৪২টি সেঞ্চুরি। বিরাট কোহলি যখন ক্যারিয়ার শেষ করবেন, তখন কোথায় গিয়ে থামবেন?

৪২টি সেঞ্চুরির মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই আটটি সেঞ্চুরি করেছেন কোহলি। কোনও দলের বিপক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড তার সাবেক সতীর্থ ব্যাটিং কিংবদন্তী শচীন টেন্ডুলকারের। অস্ট্রেলিয়ার বিপক্ষে শচীনের ৯টি সেঞ্চুরি আছে। ৮টি করে সেঞ্চুরি আছে কোহলির আরও দুটি দলের বিপক্ষে। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। আর কোনও ব্যাটসম্যানেরই ৭টির উপর সেঞ্চুরি নেই কোনও স্বতন্ত্র দলের বিপক্ষে।

৩৪- দুই যুগেরও বেশি সময় ধরে টিকে থাকা সেই রেকর্ডটা নিজের করে নিলেন কোহলি। মিয়াঁদাদের করা ১৯৩০ রানের সর্বোচ্চ রানের রেকর্ডটা ভেঙেছেন কোহলি মাত্র ৩৪ ইনিংসেই। যেখানে মিয়াঁদাদ নিয়েছিলেন ৬৪ ইনিংস! অর্ধেক ইনিংস খেলেই সবাইকে টপকে যান ভারতের এই অধিনায়ক।

মিয়াঁদাদের রেকর্ডটা ছিল ২৬ বছর আগে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সবশেষ ১৯৯৩ সালে ম্যাচ খেলেছিলেন মিয়াঁদাদ। ক্যারিবিয়ানদের বিপক্ষে কোনও ক্রিকেটারের সর্বোচ্চ রান সংগ্রহের সেই রেকর্ড ভাঙতে কোহলির দরকার ছিল মাত্র ১৯ রান। সেই রান টপকে গেছেন কোহলি।

ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রহকের তালিকায় আটে উঠে এসেছেন বিরাট কোহলি। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির করা ১১ হাজার ৩শ ৬৩ রানকে ছাপিয়ে গেছেন তিনি। তাকে পেরিয়ে ৮ নম্বর অবস্থানে নিজেকে অধিষ্ঠিত করেছেন কোহলি। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে কোহলির উপরে আছেন শুধু শচীন।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর