টেস্টে এক নাম্বার দল হওয়ার দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: আগস্ট ১৩, ২০১৯, ০২:১২ পিএম
টেস্টে এক নাম্বার দল হওয়ার দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

আগামীকাল থেকে শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ শুরু করে নিউজিল্যান্ড। এই সিরিজে লঙ্কানদের হোয়াইটওয়াশ (২-০) করতে পারলেই টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার দল হবে কেন উইলিয়ামসনের দল।

১১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বিরাট কোহলির ভারত। তাদের চেয়ে মাত্র ২ পয়েন্ট কম নিউজিল্যান্ডের। কিউইদের পয়েন্ট ১১১। শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের মধ্যকার এই ২ টেস্টের সিরিজ আবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত।

শ্রীলঙ্কানদের এখন যে অবস্থা, তাতে তাদেরকে ২ ম্যাচের এই সিরিজে ২-০ ব্যবধানেই হারানো অসম্ভব কিছু হবে না নিউজিল্যান্ডের জন্য।

ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, এই তিনদিক দিয়েই বলতে গেলে নিউজিল্যান্ড এখন বিশ্বের সেরা দল। এবার সেই শ্রেষ্ঠত্ব মাঠে দেখানো এবং কাগজে-কলমে প্রতিষ্ঠা করার দারুণ সুযোগ কিউইদের সামনে।

১১১ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করতে যাওয়া নিউজিল্যান্ড যদি এই টেস্টে ২-০ তে জেতে, তাহলে তাদের মোট পয়েন্ট হয়ে যাবে ১১৫। সে ক্ষেত্রে ভারতের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে যাবে তারা। যদি ১টি ম্যাচ জেতে এবং অন্যটি ড্র হয়, তাহলে নিউজিল্যান্ডেরও পয়েন্ট হবে ১১৩। ভগ্নাংশের নিরিখে ভারতই থাকবে শীর্ষে, কিউইরা দুই নম্বরেই থাকবে।

আর যদি কোনোভাবে একটি টেস্ট হেরে যায়, অন্য টেস্ট জিতলেও তাদের পয়েন্ট  ২ কমে যাবে। তখন কিউইদের মোট পয়েন্ট দাঁড়াবে ১০৯। কোনো টেস্টই যদি না জিততে পারে এবং একটি ড্র করে তাহলে তাদের পয়েন্ট হবে ১০৫, দ্বিতীয় স্থান থেকে নেমে যাবে চতুর্থ স্থানে।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর