এ সম্মাননা আমাকে নয়, উইলিয়ামসনকে দিন: স্টোকস


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জুলাই ২৪, ২০১৯, ১১:০৩ এএম
এ সম্মাননা আমাকে নয়, উইলিয়ামসনকে দিন: স্টোকস

নানা ঘটনার জন্ম দিয়ে শেষ হয়েছে ক্রিকেট বিশ্বকাপের আসর। এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ড গ্রুপ পর্বের গণ্ডি পেরুতে পারে কি না সে বিষয়ে সংশয় ছিল। কিন্তু অসাধারণ নেতৃত্ব দিয়ে কিউইদের ফাইনালে তোলেন কেন উইলিয়ামসন। শুধু নেতৃত্বই নয়, পুরো আসরে ব্যাট হাতে দলের হাল ধরেছিলেন উইলিয়ামসন। কিন্তু স্টোকসের ব্যাটিং নৈপুণ্যে শিরোপার দুয়ারে গিয়ে ফিরে আসতে হয়েছে কিউইদের।

এদিকে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখা বেন স্টোকসের জন্ম কিন্তু নিউজিল্যান্ডেই। তাই ইংলিশদের বিশ্বকাপ জয়ের নায়ককেই বর্ষসেরা ক্রিকেটার হিসেবে মনোনীত করেছেন কিউইরা। তবে এ পুরস্কারের জন্য নিজেকে নয়, কেন উইলিয়ামসনকে যোগ্য মনে করেন স্টোকস।

নিউজিল্যান্ডের বর্ষসেরা পুরস্কার উইলিয়ামসনেরই প্রাপ্য বলে মনে করেন স্টোকস। তিনি বলেন, আরও অনেকেই আছেন- যারা এ পুরস্কারের যোগ্য, তারা দেশের জন্য অনেক কিছু করেছে। আমি মনে করি, দেশটির সচেতন নাগরিকরা উইলিয়ামসনকে সমর্থন করবেন। কিউই কিংবদন্তির সম্মানটা তারই পাওয়া উচিত।

স্টোকস বলেন, উইলিয়ামসন বিশ্বকাপে দলকে সম্মানের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। তিনি টুর্নামেন্টসেরা ক্রিকেটার এবং অধিনায়কদের জন্য অনুপ্রেরণা। প্রতিটি উদ্ভূত পরিস্থিতিতে নম্রতা ও সহানুভূতি দেখিয়েছেন। তিনিই এ সম্মানের যোগ্য। আমি আশা করছি, নিউজিল্যান্ড তাকে সম্পূর্ণ সমর্থন করবে। এ পুরস্কার তারই প্রাপ্য। আমিও তাকে ভোট দিচ্ছি।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জন্ম নেন স্টোকস। তার বাবা স্বদেশের হয়ে রাগবি খেলতেন। মাত্র ১২ বছর বয়সে পরিবারের সঙ্গে ইংল্যান্ডে চলে যান স্টোকস। পরে তিনি সেখানে থেকে গেলেও তার বাবা-মা আবার ফিরে আসেন ক্রাইস্টচার্চে। ছেলে ইংল্যান্ডের হয়ে খেললেও শিরোপা নির্ধারণী ম্যাচে ব্ল্যাক ক্যাপসদের হয়েই গলা ফাটিয়েছেন বাবা জেরার্ড স্টোকস।

সর্বোপরি জন্ম নিউজিল্যান্ডে হওয়ায় বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় উইলিয়ামসনের সঙ্গে মনোনয়ন পেয়েছেন স্টোকস। তবে এ পুরস্কারের জন্য নিজেকে দাবিদার মনে করেন না তিনি।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর