ভারতের কোচ হতে পারবেন না সৌরভ গাঙ্গুলী


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ১০:১১ পিএম
ভারতের কোচ হতে পারবেন না সৌরভ গাঙ্গুলী

রবী শাস্ত্রীর অধীনে ভালোই করছিল ভারত। বিশ্বকাপেও সেই ধারাবাহিকতা অব্যাহত ছিল। গ্রুপ পর্বের ৮ ম্যাচের মধ্যে ৭টিতে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ভারত। শেষ চারে গিয়ে অবশ্য খেই হারিয়ে ফেলে কোহলির দল। কিউইদের কাছে হেরে শিরোপার স্বপ্ন ভেঙে যায় সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের।

ভারতের কাছেও শিরোপা জিততে না পারাটা মানে ব্যর্থতা। যার সব দায়ভারই পড়ে কোচিং স্টাফদের উপর। আর তাই তো ভারতীয় ক্রিকেট টিমের কোচ পদে নতুন করে আবেদন গ্রহণ করছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

দুই বছর আগে রবি শাস্ত্রীকে ভারতের কোচ হিসেবে বেছে নিয়েছিল শচীন, সৌরভ এবং লক্ষ্মণকে নিয়ে গড়া উপদেষ্টা কমিটি। বর্তমানে তারা আর কেউই ওই পদে নেই। ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ এবং সাপোর্টস্টাফ নিয়োগের জন্য গত মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞাপণ দিয়েছে বিসিসিআই। পছন্দের তালিকায় ছিলেন সৌরভ গাঙ্গুলীও কিন্তু কোহলিদের হেড কোচ হওয়ার জন্য আবেদন করতে পারবেন না ভারতের সাবেক এই অধিনায়ক।

বোর্ডের বিজ্ঞাপণে ভারতীয় দলের হেড কোচ হওয়ার জন্য বেশ কয়েকটি শর্ত রয়েছে-
(১) কোহলিদের দায়িত্ব নিতে হলে দু'বছর টেস্ট খেলিয়ে দেশের হয়ে কোচিং করানোর অভিজ্ঞতা প্রয়োজন। অথবা অ্যাসোসিয়েট দেশ, আইপিএল বা সমতুল্য কোনো আন্তর্জাতিক লিগ কিংবা প্রথম শ্রেণির দল কিংবা জাতীয় এ দলের হয়ে অন্তত তিন বছর হেড কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

(২) ৩০টি টেস্ট কিংবা ৫০টি একদিনের ম্যাচ খেলে থাকতে হবে।

(৩) অবশ্যই বয়স হতে হবে ৬০-এর নিচে।

দুই এবং তিন নম্বর শর্তে অসুবিধা না হলেও প্রথম শর্তটি পূরণ করতে পারছেন না গাঙ্গুলী। কারণ কোচিংয়ের অভিজ্ঞতা নেই বললেই চলে এই কিংবদন্তী ক্রিকেটারের।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর