বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে যেসব প্রতিপক্ষ পেল বাংলাদেশ


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৪:০৮ পিএম
বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে যেসব প্রতিপক্ষ পেল বাংলাদেশ

প্রথম রাউন্ড থেকে উতরে ২০২২ কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। এশিয়ার র‍্যাঙ্কিংয়ে ৩৫-৪৬ পর্যন্ত থাকা দেশগুলোকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে প্রথম পর্ব। এই ছয় ম্যাচের জয়ী দলগুলো প্রথম ৩৪ দলের সঙ্গে মিলে আট গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে দ্বিতীয় পর্বের বাছাইয়ে।

এতদিন দ্বিতীয় রাউন্ডে কে কার প্রতিপক্ষ হচ্ছে সেই অপেক্ষায় ছিলেন ফুটবল ভক্তরা। অবশেষে আজ ড্র অনুষ্ঠিত হওয়ায় জানা গেল কে কাকে প্রতিপক্ষ হিসেবে পেল।

মালয়েশিয়ার রাজধানী কুয়াললামপুরে হয়েছে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। বাংলাদেশ পড়েছে ‘‌‌ই’ গ্রুপে। বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে- আফগানিস্তান, ভারত, ওমান এবং ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার।

প্রি-বাছাই পর্বে লাওসকে হারিয়ে দ্বিতীয় পর্বে উন্নীত হয় বাংলাদেশ। লাল-সবুজ জার্সিধারীদের দ্বিতীয় পর্বে উঠিয়েই অবশ্য ছুটিতে যান ইংলিশ কোচ জেমি ডে।

এশিয়ার চল্লিশ (৪০) দেশ নিয়ে অনুষ্ঠিত হয় বাছাইয়ের দ্বিতীয় পর্ব ড্র। ৪০টি দলকে ভাগ করা হয়েছে মোট ৮ গ্রুপে। প্রতি গ্রুপে লড়াই করবে ৫ দল। প্রতি গ্রুপ থেকে একটি করে চ্যাম্পিয়ন দল উঠবে থার্ড রাউন্ডে। এছাড়া ৮ গ্রুপের সেরা চারটি রানারআপ দলও উঠে যাবে থার্ড রাউন্ডে। যারা সরাসরি খেলবে এএফসি এশিয়া কাপেও। এছাড়া রানারআপ বাকি চারটি দল খেলবে এশিয়া কাপ কোয়ালিফাইংয়ের থার্ড রাউন্ডে। বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই শুরু হবে ৫ সেপ্টেম্বর থেকে।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর