গত চার বছরের প্রতিদান এটা: মরগ্যান


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জুলাই ১২, ২০১৯, ১২:১৭ পিএম
গত চার বছরের প্রতিদান এটা: মরগ্যান

গত চার বছর ধরে দারুণ ক্রিকেট খেলছে ইংল্যান্ড। এমনিতেই ক্রিকেট পরাশক্তিদের একটি। এর উপর গত কয়েক বছরের পারফরম্যান্সে সবাইকে ছাড়িয়ে গেছে দেশটি। আর তাই তো ফেবারিটের তকমা নিয়েই নিজেদের দেশে বিশ্বকাপ অভিযান শুরু করে ইংলিশরা। টুর্নামেন্টে দাপটের সঙ্গেই খেলতে থাকে ইয়ান মরগ্যানের দল। কিন্তু গ্রুপ পর্বে পাকিস্তান, শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার কাছে হরে বিশ্বকাপ থেকেই ছিটকে পড়ার শঙ্কায় ছিল ইংল্যান্ড। শেষ দিকে আবার জ্বলে উঠে ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা।  

এদিকে গত বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়তে হয়েছে ইংল্যান্ডকে। এবার টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত হওয়ার পর গত আসরের সঙ্গে নিজেদের পারফরম্যান্সের তুলনার কথা বলেছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ান মরগ্যান। গত বিশ্বকাপের পর চার বছরের নাটকীয় উন্নতির ফলেই তার দল বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে বলে মনে করেন এই অধিনায়ক।

গতকাল এজবাস্টনে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা করে নেয় ইংল্যান্ড। যেখানে ১৪ জুলাই ঐতিহাসিক লর্ডসে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিকরা।

এবার বিশ্বকাপের আসর বসেছে ইংল্যান্ডে। ঘরের আঙ্গিনায় এবার ফাইনাল জিতে বিশ্বকাপের শিরোপা খরা ঘুচানোর এর চেয়ে বড় সুযোগ আর কী-ই বা হতে পারে ইংলিশদের জন্য। তাই গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অধিনায়ক মরগ্যান বলেন, ‘এটা দারুণ একটি সুযোগ (রোববার লর্ডসে), সেটা খুবই বড় কিছু। ২০১৫’র বিশ্বকাপে আমরা কোথায় ছিলাম, এটা নাটকীয় উন্নতি। ড্রেসিংরুমের সবাই এই আনন্দের ভাগিদার। আমরা সুযোগ কাজে লাগাতে চাই।’

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর