এক যুগ পর শিরোপা, বিশ বছর অপেক্ষার অবসান


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ০৬:০৪ পিএম
এক যুগ পর শিরোপা, বিশ বছর অপেক্ষার অবসান

পেরুকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতল ব্রাজিল। রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে কোপার ফাইনালে ৩-১ গোলে জিতেছে তিতের শিষ্যরা। ২০০৭ সালের পর আবার প্রতিযোগিতাটির শিরোপা জিতল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দক্ষিণ আমেরিকার শীর্ষ ফুটবল প্রতিযোগিতায় ব্রাজিলের এটি নবম শিরোপা।

এই শিরোপা জয়ে এক যুগের খরা কাটল ব্রাজিলের। অন্যদিকে প্রায় ২০ বছর অপেক্ষার অবসান ঘটেছে অন্য একটি ঘটনার। সেটা হলো আর্জেন্টিনা ছাড়া অন্য কোনো দলের বিপক্ষে ফাইনাল জেতার স্মৃতি।

ব্রাজিল সবশেষ কোপার শিরোপা জিতেছিল ২০০৭ সালে। ওই আসরে দারুণ সব খেলোয়াড়ে ভরপুর আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল। এর আগের আসরটি হয়েছিল পেরুর মাঠে। সেবারও তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনা। সেখানেও আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতে নেয় ব্রাজিল।  

আর ১৯৯৯ সালের কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালেই আর্জেন্টিনাকে পেয়েছিল তারা। প্রথমে পিছিয়ে পড়েও রিভালদো ও রোনালদোর গোলে ঠিকই জিতেছিল তারা। পরে ফাইনালে ওই দুজনের তিন গোলে উড়িয়ে দিয়েছিল উরুগুয়েকে।

২০ বছর পর আর্জেন্টিনাবিহীন আরেক ফাইনালের সঙ্গেও কিন্তু মিল পাওয়া যাচ্ছে। এবারও ফাইনালে না পেলেও নকআউট পর্বে ঠিকই আর্জেন্টিনাকে হারিয়ে এসেছে ব্রাজিল এবং সে ম্যাচে গোল করা গ্যাব্রিয়েল জেসুস কিন্তু আজও গোল পেয়েছেন। ঠিক পূর্বসূরি রোনালদো ও রিভালদোর মতোই। তবে পূর্বসূরিদের মতো হাসি নিয়ে মাঠ ছাড়তে পারেননি। ফাইনাল শেষ হওয়ার ২০ মিনিট আগে মাঠ ছেড়েছেন লাল কার্ড দেখে!

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর