রেকর্ড বলছে দ্বাদশ ‘বিশ্বকাপ’ ভারতের


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুন ১২, ২০১৯, ১২:১৩ পিএম
রেকর্ড বলছে দ্বাদশ ‘বিশ্বকাপ’ ভারতের

২০১৯ বিশ্বকাপ তুমি কার? সেটির জন্য অপেক্ষা করতে হবে ১৪ই জুলাই পর্যন্ত। কিন্তু অস্ট্রেলিয়াকে হারানোর পর জল্পনা-কল্পনা চরমে, তবে কি এবার বিশ্বকাপ জিততে যাচ্ছে ভারত? জল্পনার কারণও আছে বৈকি। কারণ এর পেছনে রয়েছে ইতিহাস। যা এই জল্পনাকে সমর্থন করে।

গত ভারত অস্ট্রেলিয়া ম্যাচের আগে ১৯৯৯ সাল থেকে এখনও অবধি দুই দল মুখোমুখি হয়েছে মোট চারবার। দেখা গেছে, এই চারবারের মধ্যে যারা ম্যাচ জিতেছে সেই দল চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৯৯ সালে সুপার সিক্সে মুখোমুখি হয়েছিল দুই দল। অস্ট্রেলিয়া ম্যাচটি ৭৭ রানে জিতে যায়। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ ঘরে তোলে অস্ট্রেলিয়া।

২০০৩ সালে গ্রুপ পর্বে মুখোমুখি হয় দুই দল। মাত্র ১২৫ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস এবং অস্ট্রেলিয়া সহজেই ম্যাচটি জিতে যায়। ফাইনালেও অস্ট্রেলিয়ার সামনে পড়ে ভারত এবং ম্যাচটি জেতে অস্ট্রেলিয়া। ২০১১ সালে বিশ্বকাপে আবার মুখোমুখি হয় দুই দেশ। কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার ২৬০ রানের স্কোর সহজেই তূলে নেয় ভারত এবং ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে কাপ জেতে।

২০১৫ সালেও সেমিফাইনালে মুখোমুখি হয় দুই দেশ। যেখানে ভারতকে হারিয়ে ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া। ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে পঞ্চম বার বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। ২০১৯ সালে আবার মুখোমুখি সাক্ষাতে অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে পরপর দু’ম্যাচে জিতে ফূটছে ভারত। রেকর্ডের পুনরাবৃত্তি কি হবে এ বারও? জানা যাবে আর কিছু দিনের মধ্যেই।

প্রসঙ্গত, একমাত্র ২০০৭ সালে দুই দেশ একে অপরের মুখোমুখি হয়নি কারন ভারত গ্রুপ লিগ থেকেই ছিটকে যায়।  ১৯৯৯ সালের আগে একবারই মাত্র এই ঘটনা হয় ১৯৮৭ সালের বিশ্বকাপে যেখানে গ্রুপ লিগের ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে ১ রানে হারিয়ে দেয়  এবং ফাইনালে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

গোনিউজ২৪/এআর 
 

খেলা বিভাগের আরো খবর