বিশ্বকাপের সেরা তিন পেসারের নাম জানালেন ব্রেট লি


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: মে ২৪, ২০১৯, ০৬:১৭ পিএম
বিশ্বকাপের সেরা তিন পেসারের নাম জানালেন ব্রেট লি

আসন্ন বিশ্বকাপ জ্বরে ভুগছেন সাবেক ক্রিকেট তারকারা। নানান গবেষণা আর চুলচেড়া বিশ্লেষণ নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা। সাবেক ক্রিকেট তারকাদের অনেকেই নিজেদের মতামত জানিয়েছেন। কে ফেবারিট, কে ডার্ক হর্স, আর কে আন্ডারডগ এসব আলোচনা নিয়েই ব্যস্ত তারা। তাদের মতামতে উঠে এসেছে কে জিততে পারে বিশ্বকাপ, কে চমক দেখাতে পারে, কোন ক্রিকেটার মাঠ কাঁপাবেন। সেই তালিকায় এবার যুক্ত হলেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা পেসার ব্রেট লি।

আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে ৩ জন পেসারকে বেছে নিয়েছেন সাবেক অজি তারকা, যারা এবারের বিশ্বকাপে গতির ঝড়ে ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করবে। লির পছন্দের ৩ জনের তালিকার ২ জনই তার স্বদেশি।

একসময় তিনিও গতির ঝড় তুলে ব্যাটসম্যানদের মনে ত্রাস সৃষ্টি করেছেন। সাবেক এই অজি পেসার তাই বিশ্বকাপ শুরুর আগে তার উত্তরসূরি ৩ জনকেই বেছে নিলেন। এই ৩ জন পেসার হলেন, ভারতের জসপ্রিত বুমরাহ এবং অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স।

ভারতীয় পেসার বুমরাহ অভিষেকের পর থেকেই প্রশংসা কুড়িয়ে চলেছেন। খুব অল্প সময়েই উঠে এসেছেন আইসিসি ওডিআই বোলার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে। সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেনের বেছে নেয়া বিশ্বকাপের ৬ জন তারকার তালিকায়ও ছিলেন এই ডানহাতি পেসার।

বরাবরে মতো বিশ্বকাপেও বুমরাহের ওপর নির্ভরশীল থাকবে ভারতের বোলিং আক্রমণ। ৪৯ ম্যাচে ৮৫টি উইকেট ঝুলিতে নেয়া এই পেসারই থাকবেন ভারতের পেস আক্রমণের নেতৃত্বে। ডেথ ওভারে দারুণ বোলিং করতে পারার ক্ষমতা তাকে অন্যদের থেকে আলাদা চোখে দেখতে বাধ্য করেছে।

বুমরাহ সম্পর্কে লির মূল্যায়ন, ‘কী অসাধারণ একজন বোলার সে! তার দখলে বেশকিছু রেকর্ড আছে। তার হাতে ভালো পেস আছে এবং সে ধারাবাহিকভাবে দারুণ ইয়র্কার করতে পারে।’

২০১৫ বিশ্বকাপে গতির ঝড় তুলে সর্বোচ্চ ২২ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন স্টার্ক। ইনজুরির কারণে সর্বশেষ সিরিজে জাতীয় দলের হয়ে মাঠে নামা হয়নি তার। বিশ্বকাপ দিয়েই আবার হলুদ জার্সিতে ফিরবেন এই অভিজ্ঞ পেসার।

কামিন্স গত কয়েক সিরিজ ধরেই দারুণ পারফর্ম করছেন। ২০১৮ সালের সেরা অস্ট্রেলিয়ান ক্রিকেটারও নির্বাচিত হয়েছিলেন তিনি। উঠেছিলেন আইসিসি ওডিআই বোলার র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও। এই ৬টি ম্যাচে মাত্র ১৪.২৯ গড়ে শিকার করেছেন ১৭ উইকেট।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর