বিশ্বকাপে এবারই প্রথম


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: মে ১৮, ২০১৯, ০৩:৩২ পিএম
বিশ্বকাপে এবারই প্রথম

বিশ্বকাপের বাকি আর মাত্র ১১ দিন। এবারের বিশ্বকাপ অন্যান্যবারের চেয়ে আলাদা হবে, এমনটা আগেই জানিয়েছিল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেই অনুযায়ী বিশ্বকাপের কয়েকদিন আগে থেকেই সবকিছু প্রকাশ্যে আনছে আইসিসি।

বিশ্বকাপে এবারই প্রথম ৩৬০ ডিগ্রি রিপ্লে থাকবে। নতুন প্রযুক্তির ক্যামেরার মাধ্যমে খেলার বিভিন্ন মুহূর্তের একাধিক ফুটেজ জোড়া লাগানো যাবে। যার ফলে ম্যাচের কোনও বিশেষ মুহূর্তের ফুটেজ দেখে বিশ্লেষণ করতে আরও বেশি সুবিধা হবে। প্লেয়ার ট্র্যাকিং, ড্রোন ও বাগি ক্যামেরা থাকবে। এক ঝাঁক তারকা ক্রিকেটাররা থাকবেন বিশ্লেষক ও ধারাভাষ্যকার হিসাবে। বিশ্বকাপের প্রতি ম্যাচে মোট ৩২টি ক্যামেরা ব্যবহৃত হবে। এর মধ্যে হক-আই, আল্ট্রা মোশন ক্যামেরা থাকবে ৮টি করে।

এবারের বিশ্বকাপ ৪৬ দিনের। হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। প্রতিটি দলকে পরস্পরের বিরুদ্ধে খেলতে হবে। প্রাক্তন তারকারা বলছেন, এবারের বিশ্বকাপ জমে যাবে। গৌতম গম্ভীর যেমন বলে দিয়েছেন, এবার আসল বিশ্বচ্যাম্পিয়ন পাওয়া যাবে। কারণ, এবার আর কোনও দল কঠিন বা সহজ গ্রুপের দোহাই দিতে পারবে না। কঠিন থেকে সহজ, সব প্রতিপক্ষের বিরুদ্ধেই লড়াই করতে হবে। ৩০ মে থেকে ইংল্যান্ড-ওয়েলসে বসছে বিশ্বকাপের আসর। আর এবারের বিশ্বকাপ স্পেশাল বলেই মনে করছেন প্রাক্তন তারকারা। কারণ, এবার প্রযুক্তির দিক থেকে অনেক চমক থাকছে।

এবারের বিশ্বকাপের খেলা সম্প্রচারের ক্ষেত্রেও নতুন সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ৪৬দিনের এই টুর্নামেন্টে মোট ৪৮টি ম্যাচ। সব কটি সরাসরি দেখা যাবে টিভিতে। সেইসঙ্গে বিশ্বকাপ শুরুর আগে ১০টি প্রস্তুতি ম্যাচও সরাসরি দেখানো হবে। এখানেই চমক। এর আগে কখনও বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়নি।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর