অন্যদেশের হয়ে খেলতে নেমে লজ্জার নজির পাক-ভারত ক্রিকেটারদের


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৭:১৩ পিএম
অন্যদেশের হয়ে খেলতে নেমে লজ্জার নজির পাক-ভারত ক্রিকেটারদের

পুলওয়ামার ঘটনা প্রভাব ফেলল না খেলার মাঠে৷ কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালালেন ভারত-পাকিস্তান দু’দেশের ক্রিকেটাররা। ভিনদেশের হয়ে মাঠে নেমে অবশ্য লজ্জার নজির গড়লেন যুযুধান দু’দেশের খেলোয়াড়রা।

তিনটি লিস্ট-এ ম্যাচ খেলতে ওমান সফরে গিয়েছে স্কটল্যান্ড ক্রিকেট দল। ওমানের হয়ে এই ম্যাচে ছ’জন ভারতীয় পাঁচ জন পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটার মাঠে নামেন৷ সৌরাষ্ট্রের হয়ে বয়সভিত্তিক ক্রিকেট খেলা অজয় লালচেতার কাঁধে ওমানের নেতৃত্বের দায়িত্ব ছিল।
 
৫০ ওভারের ম্যাচ। অর্থাৎ ৩০০টি বল আইনসিদ্ধ বল বরাদ্দ ছিল জয়ের জন্য৷ খুব বেশিক্ষণ সময় নষ্ট করতে হয়নি স্কটল্যান্ডকে৷ মাত্র ২০ বলেই তারা একতরফা জয় তুলে নেয় ওমানের বিরুদ্ধে।

আল আমারত ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে আয়োজক ওমানকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় স্কটল্যান্ড। ১৭.১ ওভারে মাত্র ২৪ রানে অলআউট হয়ে যায় লালচেতারা৷ খাওয়ার আলি দলের হয়ে সর্বোচ্চ ১৫ রান করেন৷ দলে দু’অঙ্কের রানে পৌঁছনো তিনিই একমাত্র ক্রিকেটার৷ বাকিদের ব্যক্তিগত সংগ্রহ পাশাপাশি সাজিয়ে দিলে ফোন নম্বর মনে হওয়াই স্বাভাবিক। 

দুই ওপেনার জিতেন্দর সিং ও টুইঙ্কল ভান্ডারির কেউই খাতা খুলতে পারেননি। এছাড়া নামের পাশে শূন্য রান রয়েছে আরও চারজন ব্যাটসম্যানের৷ লালচেতাসহ দু’জন ব্যাটসম্যান দু’রান করে এবং আরও দু’জন এক রান করে সংগ্রহ করেন৷ অতিরিক্ত হিসাবে ৩ রান উপহার পায় ওমান৷ রুয়াইধ্রি স্মিথ ও আদ্রিয়ান নেইল ৪টি করে উইকেট নেন৷ দু’টি উইকেট নিয়েছেন ইভান্স।

পাল্টা ব্যাট করতে নেমে মাত্র ৩.২ ওভারে বিনা উইকেটে ২৬ রান তুলে ম্যাচ জিতে যায় স্কটল্যান্ড৷ ম্যাথিউ ক্রস ১০ ও কাইল কোয়োৎজার ১৬ রানে অপরাজিত থাকেন৷

যদিও লিস্টে ক্রিকেটে এটি নিন্মতম রানের অলআউট হওয়ার নজির নয়৷ ওমানের থেকেও কম রানে কোনও দলের গুটিয়ে যাওয়ার রেকর্ড রয়েছে আরও তিনটি ক্ষেত্রে৷
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর