রিয়ালের জয় নিয়ে ফুটবল বিশ্বে সমালোচনার ঝড়


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ০৭:৩৭ পিএম
রিয়ালের জয় নিয়ে ফুটবল বিশ্বে সমালোচনার ঝড়

চ্যাম্পিয়ন্স লিগে প্রি–কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বের ম্যাচে আয়াক্সের বিরুদ্ধে রিয়াল মাদ্রিদ ২–১ ব্যবধানে জিতলেও বিতর্ক থেকেই গেল। 

ঘরের মাঠে বেশ আক্রমণাত্মক মেজাজে শুরু করেছিল আয়াক্স। ম্যাচের ৩৭তম মিনিটে নিকোলাস তাগলিয়াফিকো হেডে রিয়াল মাদ্রিদের জালে বলও ঢুকিয়েছিলেন। কিন্তু রেফারি ভারের সাহায্য নিয়ে সেই গোল বাতিল করে দেন। যা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে চলছে নানা ধরনের সমালোচনা। 

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগে এই প্রথম ভার পদ্ধতি ব্যবহার করা হল। 

আয়াক্সের দাবি, ন্যায্য গোল বাতিল হয়েছে। অন্যদিকে রেফারির যুক্তি, তাদিচ অফসাইডে ছিলেন। তাগলিয়াফিকোর গোল বাতিল হওয়ায় প্রথমার্ধে ম্যাচের ফল ছিল গোলশূন্য। 

দ্বিতীয়ার্ধে রিয়েল মাদ্রিদের আক্রমণের ঝাঁঝ বাড়ে। দ্বিতীয়ার্ধের পঞ্চদশ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের পাস থেকে রিয়ালকে এগিয়ে দেন বেনজিমা। চ্যাম্পিয়ন্স লিগে ৬০টি গোল করে ফেললেন রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকার। 

৭৫তম মিনিটে নেরেসের পাস থেকে আয়াক্সের হয়ে সমতা ফেরান জিয়েচ। ঘরের মাঠে জয়ের জন্য আয়াক্স মরিয়া হয়ে ওঠে। সেই সুযোগেই কার্ভাজালের সেন্টার থেকে রিয়ালের হয়ে জয়সূচক গোলটি করেন আসেনসিও। 

ম্যাচের ইনজুরি সময়ে সমতা ফেরানোর সহজ সুযোগ হাতছাড়া করেন ডোলবার্গ। ঘরের মাঠে আধিপত্য দেখিয়েও জয় এল না আয়াক্সের। 

গোল বাতিল বিতর্ক নিয়ে রিয়াল কোচ সান্তিয়াগো সোলারি বলেছেন, ‘‌আমরা রিপ্লে দেখিনি। তবে রেফারির ওপর আমাদের আস্থা রয়েছে। উনি সঠিক সিদ্ধান্তই নিয়েছেন।’‌ 

আয়াক্স কোচ এরিকে টেন হগ বলেছেন, ‘আমার মনে হয়েছে ওটা অফসাইড ছিল না। তবে ফাউল ছিল কিনা বলতে পারব না।’‌

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর