অ্যাডিলেডের মাটিতে ভারতের জয়ের ১১ কারণ


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৯, ০২:৩৭ পিএম
অ্যাডিলেডের মাটিতে ভারতের জয়ের ১১ কারণ

অস্ট্রেলিয়ার নয় উইকেটে ২৯৮ রান তাড়া করতে নেমে অ্যাডিলেডে ভারত জিতল ৬ উইকেটে। সিরিজে সমতা ফিরিয়ে ফের নিজেদের জায়গাটা ফিরিয়ে আনল বিরাট কোহালির দল। কিন্তু সিডনিতে হারের পর কীভাবে এল সাফল্য? জেতার মূল কারণগুলোই বা কী? দেখে নেওয়া যাক ভারতের জয়ের প্রধান ১১ কারণ।

অস্ট্রেলীয় ব্যাটিং লাইন আপকে দুরমুশ করলেন ভুবনেশ্বর কুমার। ফিরলেন ছন্দে। ১০ ওভারে ৪৫ রান দিয়ে ৪টি উইকেট তুলে নেন তিনি। পরপর দু’বলে দুরন্ত ছন্দে থাকা গ্লেন ম্যাক্সওয়েল আর শন মার্শকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার রান তিনশোর কমে আটকে দিলেন।

পেসার মোহাম্মদ শামিও ছিলেন ভাল ছন্দে। ১০ ওভারে ৫৮ রান দিয়ে ৩টি উইকেট তুলে নেন তিনি।

রবীন্দ্র জাদেজাও এদিন যোগ্য সঙ্গত দিলেন ভুবি-শামিকে। ১০ ওভারে ৪৯ রান দিয়ে যে উইকেটটি তিনি তুলেছেন, সেটি হ্যান্ডসকম্বের। মাঝের ওভারগুলিতে তার স্পিনে আটকে গিয়েছিল অস্ট্রেলিয়ার রানের গতি।

ডেথ ওভারে ভারতীয় পেসারদের বোলিং ছিল অসাধারণ। অজি লোয়ার-মিডল অর্ডারকে নড়তে দেননি ভুবি-শামি। শন মার্শ-ম্যাক্সওয়েলদের ভালই প্যাঁচে ফেলেছিলেন ভুবি-শামি। শেষ চার ওভারে তাঁদের গতি ভুগিয়েছে অস্ট্রেলীয়দের। শেষ তিন ওভারে অস্ট্রেলিয়া মাত্র ১৪ রান তোলে।

ভারতের শুরুটা ভালই ছিল। ৫২ বলে ৪৩ করেন রোহিত শর্মা, ২৮ বলে ৩২ রান করে আউট হন শিখর ধাওয়ান। ৪৭ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে ভারতের।

ক্রিকেট ক্যারিয়ারে ৩৯তম ওয়ানডে সেঞ্চুরি হয়ে গেল ভারতীয় অধিনায়কের। যার মধ্যে ২৪টি এসেছে রান তাড়া করে। তিনি চেজমাস্টার বিরাট কোহালি। ১১২ বলে ১০৪ রানের ইনিংস ভারতকে অনেকটাই এগিয়ে দেয়।

শেষ ওভারে ছয় মেরে যে কত ম্যাচ জিতিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি, তার ইয়ত্তা নেই। ৫৫ বলে অপরাজিত ৫৪ করলেন মাহি। কোহালি আউট হওয়ার পর তিনিই জয় এনে দেন ভারতকে। বিশ্বকাপের আগে ফিনিশার ধোনির ফর্মে ফেরা স্বস্তিতে রাখবে দলকে।

শেষ দিকে ধোনির চাপ অনেকটা কমিয়ে দিলেন দীনেশ কার্তিক। ১৪ বলে ২৫ রানে নট আউট ছিলেন। ঠিক সময়ে দুটো বাউন্ডারি মারলেন, খুচরো রান নিলেন। এই ইনিংসে আছে ছ’টা এক রান, চারটে দু’রান, একটা তিন, দু’টো চার। ইনিংসে ডট বল ছিল মাত্র একটা।

অ্যাডিলেডে ভারতের ফিল্ডিংও ছিল নজরকাড়া। প্রথমেই আসবে উসমান খোয়াজার রান আউট। কভার পয়েন্ট অঞ্চলে বল ধরে এক থ্রোয়ে উইকেট ভেঙে দেন জাদেজা। ওই সময় তিনি মাত্র একটা স্টাম্প দেখতে পাচ্ছিলেন। ভুবনেশ্বরের বলে পিটার সিডলের মারা শটটা ডিপ পয়েন্ট অঞ্চলে পড়ছিল। অসাধারণ রানিং ক্যাচ নেন কোহালি।

শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল আউট হতেই ধসে যায় অজি ব্যাটিং। ওই সময় ১৫-২০ রান কমে যাওয়াটাই ম্যাচের অন্যতম টার্নিং পয়েন্ট।

অস্ট্রেলীয় অধিনায়ক অ্যারন ফিঞ্চের ধারাবাহিক ব্যর্থতা অস্ট্রেলিয়ার হারের অন্যতম বড় কারণ। এদিন ১৯ বলে ৬ রানে আউট হন। সিডনির ম্যাচেও ৬ রানে আউট হয়েছিল ফিঞ্চ। টেস্টেও তার ফর্ম ভুগিয়েছে দলকে।

গোনিউজ২৪/এআর
 

খেলা বিভাগের আরো খবর