অজিদের ডেরায় ভারতের অন্যরকম বাহাদুরি


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০১৮, ১০:০১ পিএম
অজিদের ডেরায় ভারতের অন্যরকম বাহাদুরি

অজিদের ডেরায় টেস্ট আর স্লেজিং হবে না, তাও আবার হয় নাকি। বাইশ গজে ভারত-অজি ডুয়েল মানেই উত্তাপ ছড়াতে বাধ্য। শেষবার স্মিথদের ভারত সফরে রয়েছে ব্রেন ফ্রেড, ইশান্তের মুখ ভ্যাঙানোর মতো একাধিক মনে রাখার মতো মুহূর্ত। এবার অজিদের ডেরায় দাদাগিরি দেখাল ভারতীয়রা। স্লেজিংয়ের পাল্টা জবাব দিল ঋষভ পন্ত। 

দ্বিতীয়দিনে তিন সেশনেই দারুণ বোলিং প্রদর্শনী ভারতের। বুমরাহ-ইশান্তরা যেমন গতি আর সুইংয়ে মাত দিয়েছেন, স্পিন ভেলকিতে অজিদের টপ অর্ডারে ভাঙন ধরিয়েছেন অশ্বিন৷সেই সঙ্গে চলল ‘মধুর’ স্লেজিং।

ওভালে প্রথম দিন ব্যাটিং করার সময় তার মনসংযোগ নষ্টের জন্য স্লেজিং শুরু করেছিলেন প্যাট কামিন্স। আসলে প্রথমবার ডনের দেশে ব্যাট করতে নামা তরুণ ঋষভকে চাপ রাখতেই বোলিং করার সময় বার দুয়েক মন্তব্য করতে দেখা যায় কামিন্সকে। দ্বিতীয় দিন পাল্টা উইকেটের পেছনে কাকাতুয়ার মতো বুলি ছুটিয়ে অজি ব্যাটসম্যানকে মনসংযোগ নষ্টের চেষ্টা করে গেলেন ঋষভ।

স্টাম্প মাইকে ধরা পড়েছে পন্ত এদিন বলেন, ‘সবাই কিন্তু পূজারা নয়, কাম অন!’ একবার নয়, বারবার উইকেটের পিছনে এভাবেই ‘মধুর’ স্লেজিং চালিয়ে গিয়েছেন পন্ত৷ আদতে অজিদের পুরনো দাওয়াই এবার অজিদের উপরই প্রয়োগ করতে দেখা গেল পন্তকে।

ম্যাচের প্রথম দিন ধৈর্য্য দেখিয়ে অজি বোলিং আক্রমণের সামনে মাথা নত না করে শতরান হাঁকান পূজারা৷ তার ব্যাটে ভর করেই ২৫০ রানের গণ্ডি ছোঁয় ভারত। অস্ট্রেলিয় ব্যাটসম্যান খাজা ব্যাটিং করার সময় পূজারার সেই ধৈর্য্যের কথা মনে করিয়ে দিয়েই চিমটি কেটে স্লেজিং করতে দেখা গেল ভারতীয় উইকেটকিপারকে।

পন্তের আগে পাঁচ দিনের ক্রিকেটে ভারতের হয়ে দস্তানা হাতে উইকেটের পিছনে দায়িত্ব সামলেছেন ঋদ্ধিমান সাহা, মহেন্দ্র সিং ধোনিরা। ঋদ্ধিমান খুব একটা ভোকাল ছিলেন না, আর ধোনির প্রয়োজনের চেয়ে বেশি শব্দ খরচ না-পসন্দ৷ ফিল্ডিং বা বোলিংয়ে কিছু পরিকল্পনা মাফিক না হলে তবেই মাহিকে ভোকাল হতে দেখা যেত। মাহির উত্তরসূরি কিন্তু মোটেও শান্ত ছেলে নয়, প্রথমবার অজিদের ডেরায় গিয়েই উইকেটের পেছনে থেকে শব্দবাণে অজি ব্যাটসম্যানদের চাপে রাখার খেলা শুরু করে দিলেন।
এর আগে আইপিএলের এক ম্যাচে উইকেটের পেছন থেকে কোহলিকে বিব্রত করার চেষ্টা করেছিলেন পন্ত। কোহলি পাল্টা মজা করে বলেছিলেন, ‘জাতীয় দলে আমিই কিন্তু তোমার ক্যাপ্টেন!’ কোহলি-পন্তের মজার সেই স্লেজিং আজও নেটদুনিয়ায় ভাইরাল। এবার ভাইরালের পথে এক কদম দূরে ঋষভের ‘আমরা সবাই কিন্তু পূজারার মতো শান্ত ছেলে নই’ মন্তব্য।

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর