৩৬০ ডিগ্রি ঘুরে বোলিং, যা নিয়ে চলছে বিতর্ক


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৮, ২০১৮, ০৮:৪০ পিএম
৩৬০ ডিগ্রি ঘুরে বোলিং, যা নিয়ে চলছে বিতর্ক

৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান নামে পরিচিত দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। এবারে ৩৬০ ডিগ্রিতে বোলিং কলে আলোচনায় ভারতের শিবা সিংহ নামের এক বাঁহাতি স্পিনার। আর সেই বোলিংয়ের ভিডিও টুইটারে পোস্ট করে রীতিমত বিতর্ক উস্কে দিয়েছেন ভারতীয় জাতীয় দলের সাবেক তারকা স্পিনার বিষেণ সিংহ বেদী।

এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশে। অনূর্ধ্ব-২৩ সিকে নাইডু ট্রফিতে উত্তরপ্রদেশ বনাম বাংলার ম্যাচে এ ভাবে বল করেন উত্তরপ্রদেশের বাঁ-হাতি স্পিনার শিবা সিংহ। তাঁর ডেলিভারি কোনও রকমে সামলান ব্যাটসম্যান। সঙ্গে সঙ্গে আম্পায়ার বিনোদ সেশান ডেড-বল ডাকেন। বোলার অন্যায় ভাবে ব্যাটসম্যানের ফোকাস নষ্ট করার চেষ্টা করেছেন বলে জানান তিনি।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলা শিবা অবাক হয়ে যান আম্পায়ারের সিদ্ধান্তে। ফিল্ডারদেরও হতভম্ব দেখায়। আম্পায়ারের কাছে কারণ জানতে চান তারা। কিন্তু, আম্পায়ার বিনোদ সেশান ও স্কোয়ার লেগ আম্পায়ার রবি শঙ্কর নিজেদের মধ্যে আলোচনার পর অনড় থাকেন সিদ্ধান্তে।

ক্রিকেটীয় নিয়মে এমন ধরনের বোলিং নিয়ে নির্দিষ্ট করে কোনও আইন নেই। তবে ক্রিকেট আইনের ৪১.২ ধারায় বলা আছে কোনও অ্যাকশন অনৈতিক মনে করবেন কিনা, তা আম্পায়ারদের উপর বর্তায়। তারাই বৈধ ভাবে খেলা হচ্ছে কিনা তা ঠিক করবেন। ডেড বল ডাকার সিদ্ধান্তও তারাই নেবেন। 

৪১.৯ ধারাতেও বলা হয়েছে যে আম্পায়ার যদি কোনও অ্যাকশনকে অন্যায় মনে করেন, তবে তা ডেড-বলে হিসেবে চিহ্নিত করতেই পারেন। আম্পায়ার তেমন হলে অধিনায়ককে ডেকে সতর্কও করে দিতে পারেন। কিছু ক্ষেত্রে পাঁচ রানের পেনাল্টিও ধার্য করতে পারেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর