পাকিস্তানের রানের পর্বত পাড়ি দিতে পারলেই অস্ট্রেলিয়ার রেকর্ড


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৮, ০৯:৩০ পিএম
পাকিস্তানের রানের পর্বত পাড়ি দিতে পারলেই অস্ট্রেলিয়ার রেকর্ড

ক্রিকেট এক মহা অনিশ্চয়তার খেলা। কারণ এর পেছনে রয়েছে গৌরবময় অনিশ্চয়তার কাহানী। তবে আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার অবিশ্বাস্য কিছু করার সম্ভানা দেখা যাচ্ছেনা টিম পেইনদের শরিরী ভাষায়। আর যদি হয়েই যায়, তাহলে বিশ্ব রেকর্ড!

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে। সেখানে অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য পাকিস্তান লক্ষ্য ছুড়ে দিয়েছে ৫৩৮ রানের। আর এই কঠিন লক্ষ্য তাড়া করতে পারলেই হবে টিম পেইনদের ক্রিকেট বিশ্বে নয়া রেকর্ড।

তবে এমন বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। দলীয় ১০ রানেই ওপেনার শেন মার্শকে হারায় দলটি। এর আগে ইনজুরির কারণে নিয়মিত ওপেনার উসমান খাজাকে ছাড়াই ব্যাট করতে নামে দলটি। ট্রাভিস হেডের সঙ্গে অ্যারন ফিঞ্চের অবিচ্ছিন্ন ৩৭ রানের জুটিতে দিনশেষে ৪৭ রান করেছে সফরকারীরা। ফিঞ্চ ২৪ ও হেড ১৭ রান নিয়ে দিন শেষ করছেন।

আবুধাবিতে মাত্র তৃতীয় দিনের খেলা শেষ হলো। টিম পেইনের দল উইকেট হারিয়েছে ১টি। সামনে সময় রয়েছে পুরো দুটি দিন, ছয়টি সেশন। আর ছয় সেশন ব্যাট করতে পারলে ফলাফল বের করে আনাই সম্ভব। তবে আপাত দৃষ্টিতে তা খুবই কঠিন।

এর আগে আগের দিনের ২ উইকেটে ১৪৪ রান নিয়ে ব্যাট করতে নামা পাকিস্তান শুরুতেই দুই সেট ব্যাটসম্যানকে হারায়। অদ্ভুত এক রানআউট হন আজহার আলি। বল সীমানা পার হয়েছে ভেবে পিচের মাঝে আলোচনা করতে থাকেন দুই ব্যাটসম্যান। কিন্তু সীমানার কাছে বল থেমে গেলে তা ধরে উইকেটরক্ষকের কাছে ছুড়ে দেন মিচেল স্টার্ক। ধরেই উইকেট ভাঙেন অসি অধিনায়ক টিম পেইন।

তবে পঞ্চম উইকেটে বাবর আজমের সঙ্গে আসাদ শফিকের ৭৫ রানের জুটিতে বড় লিডের ভিত পায় পাকিস্তান। এরপর অধিনায়ক সরফরাজ খানের সঙ্গে ১৩৩ রানের দারুণ আরও একটি জুটি গড়েন বাবর। শেষ দিকে দ্রুত রান তুলতে গিয়ে ৩২ রানেই ৫ উইকেট হারায় তারা। ৯ উইকেটে ৪০০ রান করে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটা প্রায় পেয়েই গিয়েছিলেন বাবর। কিন্তু শেষ পর্যন্ত আফসোস নিয়েই মাঠ ছাড়তে হয় তাকে। ১ রান বাকি থাকতে মিচেল মার্শের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন তিনি। ১৭১ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৯৯ রান করেন বাবর। ১২৩ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৮১ রানের ইনিংস খেলেন অধিনায়ক সরফরাজ। এছাড়া আজহার ৬৪ ও শফিক ৪৪ রান করেন। অস্ট্রেলিয়ার পক্ষে ১৩৫ রানের খরচায় ৪টি উইকেট নিয়েছেন নাথান লায়ন। ২টি উইকেট পান লাবুশেন।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে)

পাকিস্তান প্রথম ইনিংস: ২৮২

দ্বিতীয় ইনিংস: ১২০ ওভারে ৪০০/৯ (ডিঃ) (ফখর ৬৬, হাফিজ ৬, আজহার ৬৪, হারিস ১৭, শফিক ৪৪, বাবর ৯৯, সরফরাজ ৮১, বিলাল ১৫, ইয়াসির ৪, আব্বাস ০*, হামজা ০; স্টার্ক ১/৩২, সিডল ০/৬৮, লায়ন ৪/১৩৫, হল্যান্ড ০/৪৬, লাবুশেন ২/৭৪, মিচেল মার্শ ১/৩৯, হেড ০/৪)।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৪৫

দ্বিতীয় ইনিংস: ১২ ওভারে ৪৭/১ (ফিঞ্চ ২৪*, শন মার্শ ৩, হেড ১৭*; আব্বাস ০/১৫, হামজা ১/১৯, ইয়াসির ০/৬, বিলাল ০/৫)।

গোনিউজ২৪/এএস
 

খেলা বিভাগের আরো খবর