অবশেষে কোহলির কথাই রাখলেন বোর্ড


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৮, ০৮:৪৫ পিএম
অবশেষে কোহলির কথাই রাখলেন বোর্ড

অবশেষে ভারত অধিনায়ক বিরাট কোহলির আবেদনে সাড়া দিয়ে বিদেশ সফরে স্ত্রী-বান্ধবীদের যাওয়ার অনুমতি দিল ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে সিরিজের শুরুতেই তারা যেতে পারবেন না। 

ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়। সেখানে বলা হয়, ক্রিকেটাররা যাওয়ার দশদিন পর তাদের স্ত্রী-বান্ধবীরা দলের সঙ্গে যোগ দিতে পারেন। এবং থাকতে পারবেন বাকি সিরিজ।

আরো বলা হয়, আগামী মাসে অস্ট্রেলিয়া সফরে ক্রিকেটাররা ইচ্ছে করলে স্ত্রী-বান্ধবীদের নিয়ে যেতে পারেন। অধিনায়কের ইচ্ছেকে গুরুত্ব দিয়ে নিয়মে বদল আনল বিসিসিআই। নিয়মে ক্রিকেটাররাই নন, কোচ-সাপোর্ট স্টাফরাও থাকছেন। তারাও মনে করলে প্রিয়জনদের নিয়ে যেতে পারেন। 

বিদেশ সফরে এতদিন ক্রিকেটারদের স্ত্রী-বান্ধবীরা বিশ দিনের বেশি থাকতে পারতেন না। এটাই ছিল বোর্ডের নিয়ম। সেই নিয়মে বদল আনতে উদ্যোগী হন ভারত অধিনায়ক। বিদেশ সফরে পুরো সময়ের জন্য স্ত্রীকে পাশে চেয়ে তিনি আবেদন জানিয়েছিলেন। বাকি ক্রিকেটাররাও অধিনায়কের দাবিকে সমর্থন জানিয়েছিলেন। হায়দরাবাদে দ্বিতীয় টেস্ট শুরুর আগে সিওএ প্রধান বিনোদ রাইয়ের সঙ্গে বসেছিলেন কোহলি-শাস্ত্রীরা। সেদিন মিটিংয়ের পর মিডিয়ার সঙ্গে কথা না বললেও বোর্ডকে সবুজ সঙ্কেত দিতে দেরি করলেন না। তর অনুমতি মিলতেই সব পাস।

প্রশ্ন উঠছে, হঠাৎ নিয়মে বদল কেন? সরাসরি প্রশ্নের উত্তর পাওয়া না গেলেও জানা গিয়েছে, লম্বা সফরে স্ত্রী-বান্ধবীরা পাশে থাকলে ক্রিকেটারা মানসিক দিক থেকে চাঙ্গা থাকতে পারেন। কারণ, সবচেয়ে ভাল সমর্থন তারাই জোগাতে পারেন। সফরে পারফরম্যান্সে ঘাটতি হলে স্ত্রী বা বান্ধবীরা পাশে থেকে উজ্জীবিত করতে পারেন। মাঠ থেকে হোটেলে ফিরে ঘরে একা বসে ক্রিকেটাররা আরও চাপে পড়েন। সেই চাপ স্ত্রী-বান্ধবীরা সহজে কাটিয়ে দিতে পারেন। এসবই সিওএ প্রধান বিনোদ রাইকে মিটিংয়ে বোঝান শাস্ত্রী-রোহিতরা। আর তাতে বিষয়টি বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেয় ভারতীয় বোর্ড।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর