‘১১ জন আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরি হয়নি বাংলাদেশে’


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৮, ১১:৩৮ এএম
‘১১ জন আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরি হয়নি বাংলাদেশে’

মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহদের হাত ধরে বিশ্বক্রিকেটে আধিপত্য দেখাচ্ছে বাংলাদেশ। কিন্তু কথা উঠেছে, তাদের বিদায়ের পর সেই শূন্যস্থান পূরণের উপযোগী খেলোয়াড় কি আদৌ তৈরী হয়েছে বাংলাদেশ ক্রিকেটে?

স্বীকার করে নিতে হবে বাংলাদেশ দলে লিটন দাস, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তদের মত একঝাঁক সম্ভাবনাময় খেলোয়াড় রয়েছেন। কিন্তু তারপরও নাজমুল আবেদিনের মতে, পঞ্চপান্ডবের দলে এখনো আন্তর্জাতিক মানসম্পন্ন ক্রিকেটার তৈরি হয়নি। 

তিনি বলেন, “আমরা হয়ত প্রতিবছর একজন বা দুইজন আন্তর্জাতিক মানের খেলোয়াড় পাব। সেক্ষেত্রে আগামী পাঁচ বছরের মধ্যে চার থেকে পাঁচজন আন্তর্জাতিক মানের রিপ্লেসমেন্ট পাওয়া সম্ভব। আমরা মিরাজ কিংবা মুস্তাফিজদের মধ্যে সেরকম নমুনা লক্ষ্য করেছি। কিন্তু তারপরও সত্যি কথা হলো, আমাদের দলে এখনও ১১ জন আন্তর্জাতিক মানের খেলোয়াড় নেই। এর কারণ, বেশিরভাগ তরুণ খেলোয়াড়েরই লক্ষ্য ছিল জাতীয় দলে খেলা, আন্তর্জাতিক মানের খেলোয়াড় হয়ে ওঠা নয়।”

আবেদিনের মতে, লিটন, মিথুন ও মুস্তাফিজদের জন্যও সমান গুরুত্বপূর্ণ তাদের নিজেদের খেলায় বিশ্বাস রাখা, যাতে তারা তাদের মেধা ধরে রাখতে পারেন, পাশাপাশি ভবিষ্যতে এই মেধার উত্তরোত্তর উন্নতিও ঘটাতে পারেন।

“ধরুন সাকিব যদি তিনটি ম্যাচ না খেলে, তারপরও সে যখন ফিরবে তখন সে নিজের জায়গাটি নিয়ে নিতে পারবে কোনো অস্বস্তি ছাড়াই। কিন্তু একই ঘটনা যদি লিটনের ক্ষেত্রে ঘটে, সে তো বিভ্রান্ত হয়ে যাবে। অন্যদিকে সকলে তার নেতিবাচক বিষয়ে কথা বলতে শুরু করবে। সুতরাং যারা ইতোমধ্যেই পরিণত, তারা জানে কীভাবে চাপ সামলাতে হয়। কিন্তু আমাদের পরিবেশই অন্যদেরকে পরিণত হওয়ার সুযোগ দিচ্ছে না।”

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর