আইসিসি র‌্যাঙ্কিংয়ে বাজিমাত দুই ভারতীয় তরুণের


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৫, ২০১৮, ০৮:৩০ পিএম
আইসিসি র‌্যাঙ্কিংয়ে বাজিমাত দুই ভারতীয় তরুণের

সদ্যসমাপ্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে সেঞ্চুরির পাশাপাশি বাকি ইনিংসে ব্যাটে রান করে ব্যাটসম্যানদের তালিকায় ৬০ নম্বরে উঠে এলেন মুম্বাইয়ের প্রতিশ্রুতিময় ডানহাতি ব্যাটসম্যান। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হলেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ধারাবাহিক পারফরম্যান্সের ফলে একশোর মধ্যে ঢুকলেন টিম ইন্ডিয়ার উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্ত।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’ টেস্টের সিরিজ ২-০ জিতেছে ভারত। প্রথম টেস্টে ইনিংসে ও ২৭২ রানে জেতার পর রবিবার দ্বিতীয় টেস্টে ১০ উইকেটে জয় পায় টিম কোহলি৷ ব্যাটে দারুণ পারফর্ম করে সোমবার প্রকাশিত আইসিসি র‌্যাঙ্কিংয়ে ঢুকলেন পৃথ্বী৷ দু’ টেস্টের সিরিজে তিন ইনিংসে ২৩৮ রান করেন বছর আঠারোর ভারতীয় ওপেনার৷ রাজকোটে টেস্টে অভিষেকে ১৩৪ রানে দুরন্ত ইনিংসের পর হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৭০ এবং অপরাজিত ৩৩ রান করেন পৃথ্বী৷

আর ইংল্যান্ড সফরে টেস্ট অভিষেক হওয়া পন্ত ব্যাটে ধারাবাহিকতা বজায় রেখে প্রথমবার আইসিসি র‌্যাঙ্কিংয়ে একশর মধ্যে ঢুকলেন৷ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে ১১১ নম্বরে ছিলেন পন্ত৷ কিন্তু ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম টেস্টে ৯২ রানের ইনিংস খেলে ২৩ ধাপ এগোন টিম ইন্ডিয়ার উইকেট-কিপার ব্যাটসম্যান। অর্থাৎ টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ৬২ নম্বরে জায়গা করে নেন পন্ত৷ ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম টেস্টে সেঞ্চুরি করে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলি৷

হায়দরাবাদ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২৫ ধাপ এগোলেন ভারতীয় পেসার উমেশ যাদব৷ তার বোলিং দাপটে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় তথা সিরিজের শেষ টেস্টে ১০ উইকেটে হারায় ভারত। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ১০ উইকেট নিয়ে ঘরের মাঠে কপিল দেব ও জাভাগল শ্রীনাথের ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব ছুঁলেন উমেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২-০ সিরিজে টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা অটুট রাখল টিম কোহলি৷ ১১৬ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে ভারত৷ ১০৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা এবং ১০৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অস্ট্রেলিয়া৷ হাশিম আমরা অসাধারণ ওপেনিং করে থাকেন।  তবে আমরা এটাও জানি, রেজা হেনড্রিংক এবং এইডেন মার্কামও ভালো ক্রিকেটে খেলে। আশা করি তারা সামাল দিতে পারবে আমলার জায়গাটা।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর