আশরাফুল নিজের প্রতিভা নিজেই নষ্ট করেছেন : মুশফিক


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৫, ২০১৮, ০৫:৫৭ পিএম
আশরাফুল নিজের প্রতিভা নিজেই নষ্ট করেছেন : মুশফিক

রোববার (১৪ অক্টোবর) দেশের প্রথমসারির একটি অনলাইন নিউজ পোর্টালের সঙ্গে নিজের মনোজগৎ, সাফল্য-ব্যর্থতার নানা অধ্যায় নিয়ে কথা বলে বাংলাদেশ জাতীয় দলের নির্ভরযোগ্য উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

সাক্ষাৎকারে মুশফিকুর নিজের নিবেদন ও পরিশ্রমের পেছনের গল্প প্রকাশ করতে গিয়ে বলেন, ‘‘দেখুন, আমি তামিম বা সাকিবের মতো প্রতিভাবান না। বাংলাদেশের ইতিহাসে এই দুজনের মতো প্রতিভাবান ক্রিকেটার আর কেউ নেই। আশরাফুল ভাই একদিকে ছিলেন, কিন্তু নিজের প্রতিভা নিজেই নষ্ট করেছেন। প্রতিভাকে ম্যাক্সিমাইজ করার কথা যদি বলেন, সাকিব-তামিম দারুণভাবে করেছে।

আমি ভাই অত প্রতিভাবান না। অনেক আগেই সেটা বুঝেছি। একটা অপশনই আমার সামনে ছিল, কষ্ট করে নিজেকে আরও ভালো করা। কষ্ট করার ইচ্ছা বলেন বা সামর্থ্য, সেটা আল্লাহ আমাকে দিয়েছেন। সেটা শুধু খেলা নয়, পড়াশোনা বা সবদিকেই কষ্ট করতে চাই ও পারি। সৎ ভাবেই চেষ্টা করি। চেষ্টার সঙ্গে কোনো আপোস করি না।  

একা একা কষ্ট করাও কিন্তু কঠিন। আপনি রানিং করে যাচ্ছেন, জিম করছেন, কিন্তু কেউ দেখছে না, তখন নিজেকে অনুপ্রাণিত করা কঠিন। মানসিকভাবে অনেক শক্ত থাকতে হয়। চাইলে ফাঁকি দেওয়া যায়। কিন্তু আমি কখনোই নিজেকে ফাঁকি দিতে চাইনি। আমার ভেতর বোধটা ছিল। আমাদের একজন ফিজিও ছিলেন স্টুয়ার্ট কার্পিনেন। সে আমাকে বলেছিল, “তোমার একা একা কাজ করাটা আমার খুব ভালো লাগে, কারণ এটা ধরে রাখা কঠিন।”

আমি এখনও করে যাচ্ছি। চেষ্টায় কোনো ত্রুটি রাখি না। তার পরও না পারলে বা ব্যর্থ হলে আমার আফসোস থাকে না। সাধনায় কোনো ঘাটতি আমি রাখতে চাই না।’’

গোনিউজ২৪/এআর
 

খেলা বিভাগের আরো খবর