টাইগার শিবিরে দুশ্চিন্তার কারণ একটি


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০১৮, ১০:৪৭ এএম
টাইগার শিবিরে দুশ্চিন্তার কারণ একটি

১, ১৫, ১৫ ও ১৬—গত চার ম্যাচে বাংলাদেশের ওপেনিং জুটির অবদান। উদ্বোধনী জুটি যদি ধারাবাহিক এমন অনুজ্জ্বল হয়, পুরো দলের ওপর এর চাপ পড়ে। বুধবার (২৬ সেপ্টেম্বর) পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের দুশ্চিন্তার নাম তাই ওপেনিং জুটি।

আর ওপেনিংয়ে এমন ব্যর্থতার কারণ খুঁজলে আটকা পড়বেন তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্ত। টিম ম্যানেজম্যন্টি এই ইয়াংম্যানের উপর আস্থা রাখলেও বরাবরই হতাশ করেছেন তিনি। তিন ম্যাচে ৭, ৭, ৬ রানের বেশি অবদান রাখতে পারেননি তরুণ ওপেনার।

আরেক ওপেনার লিটন দাসও দিতে পারছেন না প্রত্যাশার প্রতিদান। তবে ইতিবাচক দিক হচ্ছে ০, ৬, ৭ রানের পর সবশেষ আফগানদের বিপক্ষে ৪১ রান করেছেন। ধারাবাহিক ব্যর্থতায় আজ পাকিস্তানের বিপক্ষে অলিখিত ‘সেমিফাইনালে’ ওপেনিং জুটিতে পরিবর্তন আনার আভাস মিলছে। যদি পরিবর্তন আসেই, নাজমুলের জায়গায় একাদশে সুযোগ মিলতে পারে সৌম্য সরকারের।

ইমরুলের সঙ্গে হঠাৎ উড়িয়ে নেওয়া সৌম্যকে একাদশে সুযোগ দেওয়া প্রসঙ্গে বাংলাদেশ কোচ স্টিভ রোডস অবশ্য সংবাদমাধ্যমকে সরাসরি কিছু বলতে চাননি, ‘আপনারা দেখেছেন সে আজ এখানে অনুশীলন করেছে। সব খেলোয়াড়ের মতো সে এই ম্যাচে খেলার যোগ্যতা রাখে। এখনো আমরা একাদশ করিনি। অধিনায়ক, নির্বাচকদের সঙ্গে বসে একাদশ ঠিক করব। দলের ১৭ জন খেলোয়াড়ের মতো সে খেলতে উন্মুখ।’ তবে দলীয় সূত্রে জানা গেছে, কোচ চান নাজমুলকে আরও একটি সুযোগ দিতে। কিন্তু টিম ম্যানেজমেন্টের বেশির ভাগ সদস্যের মত সৌম্যকে নেওয়ার।

প্রায় এক বছর ওয়ানডে দলের বাইরে থাকা সৌম্যর একটা আনন্দস্মৃতি আছে পাকিস্তানের বিপক্ষে। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ১২৭ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন সৌম্য। তবে তাদের বোলিং আক্রমণ নিয়ে বেশি ভাবতে নারাজ এই বাঁহাতি ওপেনার। কারণ এই ভাবনাই কাল হতে পারে।

‘পাকিস্তানের বিপক্ষে আমার যে সেঞ্চুরিটা ছিল তখনও তিনজন পেসার খেলেছিল। এখনও আছে। ওইরকম কিছু যদি চিন্তা করি তবে নিজের মধ্যে বেশি চাপ আসবে। আমার মতে বল টু বল খেললে আর ইতিবাচক ভাবে খেললে জিনিসটা সহজ হবে।’

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর