কাঁদছে বাংলাদেশ, উড়ছে আফগানিস্তান


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৮, ০৭:০২ পিএম
কাঁদছে বাংলাদেশ, উড়ছে আফগানিস্তান

এশিয়া কাপের সুপার ফোরের গুরুত্বপূর্ণ ভিন্ন দুই ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত ও পাকিস্তান-আফগানিস্তান। বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটা শুরু হওয়া ম্যাচ দুটি অনুষ্ঠিত হচ্ছে দুবাই ও আবুধাবিতে। দুবাইয়ে অনুষ্ঠিত হওয়া ম্যাচটিতে টস হেরে ব্যাটিংয়ে নেমে ঘোর বিপদে পড়েছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত টপঅর্ডারের প্রথম সারির ৫ ব্যাটসম্যানকে হারিয়ে ফেলেছে লাল সবুজের দলটি। অন্যদিকে পাকিস্তানের নতুন বোলার নাওয়াজের বলে কাটা পড়েছে আফগানিস্তানের দুই ব্যাটসম্যান। তবে তারা ঠিকই ঘুরে দাঁড়িয়েছে।

ম্যাচটিতে ভারতের আমন্ত্রণে বাংলাদেশের হয়ে ওপেনিংয়ে নামেন লিটন কুমার দাস ও আফগানিস্তানের বিপক্ষে অভিষেক হওয়া শান্ত। শুরুতে দেখেশুনে খেলার পরিকল্পনা থাকলেও তাদের বেশিদূর এগোতে দেননি ভারতের দুই অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমার ও জসপ্রিত ভুমরা। দলীয় ১৫ ও ১৬ রানের মাথায় বাংলাদেশি দুই ওপেনারকে ক্যাচ আউট করে সাজঘরে ফেরান তারা।

এরপর মুশফিককে নিয়ে জোর চেষ্টা চালালেও ধোনির বুদ্ধির কাছে হেরে যান সাকিব। পান্ডিয়ার অনুপস্থিতে সুযোগ পাওয়া জাদেজার বল স্কয়ার লেগ দিয়ে বাউন্ডারি (সুইপ করে) হাঁকানোর পর ধোনি পরের বলেই সে পয়েন্টে ফিল্ডার দাঁড় করিয়ে দেন। আর সে ফাঁদে অনভিজ্ঞের মতো পা দেন অভিজ্ঞ সাকিব। ফলাফল জাদেজার ক্যারিয়ারে আরেকটি উইকেট যোগ। এরপর আউট হন মিঠুন-মুশফিক। এই মুহুর্তে দলের হয়ে হাল ধরেছেন মোসাদ্দেক হোসেন (০) ও মাহমুদউল্লাহ রিয়াদ (১)। তাদের কল্যাণে বাংলাদেশের সংগ্রহ ৬৫ রান।

এদিকে দিনের অন্য খেলায় অর্থাৎ পাকিস্তানের বিপক্ষে শুরুটা ভালো ছিল আফগানিস্তানের। অন্তত উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্যক্তিগত রান দেখে তাই বুঝা যায়। কিন্তু পাকিস্তানের একাদশে নতুন জায়গা পাওয়া নওয়াজ বুঝিয়ে দিলেন আর বেশিদূর এগিয়ে যেতে দেয়া উচিত নয় তাদের। তাই তো ৪ রানের ব্যবধানে তুলেন দুই উইকেট। অর্থাৎ দলীয় ২৬ ৩১ রানের মাথায় উইকেট পড়ে আফগানিস্তানের। এ প্রতিবেদন লিখা পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ ৫৯ রান। দলের হাল ধরেছেন রহমত শাহ ও হাসমতউল্লাহ। 

প্রসঙ্গত, আজকের ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশ এবং পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ব্যাকফুটে যাওয়ার ধরণটা একই মনে হলেও ঠিকই এগিয়ে যাচ্ছে আফগানিস্তান এবং উইকেট পড়ার ধারা অব্যাহত রয়েছে বাংলাদেশের।

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর