রিয়াল-বার্সা কত পায় চ্যাম্পিয়নস লিগ থেকে?


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৮, ১২:২০ পিএম
রিয়াল-বার্সা কত পায় চ্যাম্পিয়নস লিগ থেকে?

অপেক্ষা ফুরাচ্ছে, আগামীকাল শুরু হচ্ছে চ্যাম্পিয়নস লিগ। টানা তিনবার এ শিরোপা নিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। ফলে অন্যদের আকাঙ্ক্ষা দিন দিন আরও বেড়েছে। এরপরও যদি অনুপ্রেরণার ঘাটতি থাকে, সে সুযোগও রাখছে না উয়েফা। নতুন মৌসুমে চ্যাম্পিয়নস লিগ থেকে আয়ের সম্ভাবনা বাড়ানো হয়েছে এবার। একেকটি ম্যাচ জিতলেই আগের তুলনায় ১.২ মিলিয়ন ইউরো বেশি পাবে ক্লাবগুলো!

চ্যাম্পিয়নস লিগের চূড়ান্ত পর্বে সুযোগ পায় ৩২টি দল। এই ৩২টি দলের প্রত্যেকেই ১৫.২৫ মিলিয়ন ইউরো পাচ্ছে অংশগ্রহণের জন্য। গত মৌসুমে একেকটি ক্লাব পেয়েছিল ১২.৭ মিলিয়ন ইউরো। সেটা এক বছরেই ২.৫৫ মিলিয়ন বেড়ে গেছে। গ্রুপে প্রতিটি জয়ের জন্য একটি ক্লাব পাবে ২.৭ মিলিয়ন ইউরো। আর ড্র হলে পাচ্ছে ৯ লাখ ইউরো। গতবার প্রতিটি জয়ে ক্লাবের আয় হতো ১.৫ মিলিয়ন এবং ম্যাচ সমতায় গড়ালে ক্লাবগুলো পেত ৫ লাখ ইউরো। যদি কোনো ক্লাব গ্রুপে ৬টি ম্যাচই জেতে, তাহলে পাবে ১৬.২ মিলিয়ন ইউরো!

এসব অঙ্ক সামলে শেষ ষোলোতে পৌঁছালেই হাজির হচ্ছে আরও পুরস্কার। শেষ ষোলোতে ওঠা মাত্র একটি ক্লাবের প্রাপ্তি ৯.৫ মিলিয়ন ইউরো। শেষ ষোলোর বাধা এড়িয়ে কোয়ার্টার ফাইনালে গেলেই ক্লাবের তহবিলে ঢুকবে আরও ১০.৫ মিলিয়ন। আর যদি শেষ চারে জায়গা মিলেই যায়, তবে আরও ১২ মিলিয়ন। আরা ফাইনালে গেলেই পকেটে যাবে বাড়তি ১৫ মিলিয়ন। আর ট্রফিটাও যদি আদায় করে নেয়, সঙ্গে পাচ্ছে আরও ৪ মিলিয়ন ইউরো।

অর্থাৎ গ্রুপপর্বে সবাইকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া একটি দল এবার ৮২.৪৫ মিলিয়ন ইউরো পাবে শুধু চ্যাম্পিয়নস লিগ খেলে। সেটাও নিজ দেশের টেলিভিশন স্বত্বের ভাগের অর্থটা বাদেই। এ অর্থ প্রাপ্তিতে অবশ্য রিয়াল মাদ্রিদ কিংবা বার্সেলোনা একটু পিছিয়েই থাকে। কারণ চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে স্প্যানিশ ক্লাবগুলোর জয়জয়কার। প্রতিবারই তিন কিংবা চারটি দলই থাকে। এতে টিভি স্বত্বের অঙ্কটা সবার মধ্যে ভাগ হয়ে যায়।

সে ক্ষেত্রে ইতালি কিংবা জার্মানির ক্লাবগুলো ফাইনাল পর্যন্ত পৌঁছালে বেশি আয় করতে পারে। ২০১৪/১৫ মৌসুমেই যেমন চ্যাম্পিয়ন হয়ে বার্সেলোনা ৬১ মিলিয়ন আয় করেছিল। যার ৩৬.৪ মিলিয়ন পেয়েছিল খেলার পারফরম্যান্সের ভিত্তিতে। আর পারফরম্যান্সের কারণে ৩০.৯ মিলিয়ন আয় করা রানার্সআপ জুভেন্টাস সব মিলিয়ে পেয়েছিল ৮৯.১ মিলিয়ন ইউরো! ২০১৬/১৭ মৌসুমেও বিজয়ী রিয়ালের চেয়ে বেশি আয় করেছিল রানার্সআপ জুভেন্টাস।

গোনিউজ২৪/এএটি
 

খেলা বিভাগের আরো খবর