অবশেষে অবসর নিলেন কিংবদন্তি ভারত অধিনায়ক


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০১৮, ০৩:৪১ পিএম
অবশেষে অবসর নিলেন কিংবদন্তি ভারত অধিনায়ক

শেষমেশ কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন প্রাক্তন ভারত অধিনায়ক সর্দার সিং। ২০০৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক হকিতে আত্মপ্রকাশ করা সর্দার বিদায় জানালেন দেশের জার্সিকে৷ বুধবার (১১ সেপ্টেম্বর) দীর্ঘ ১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি টানার কথা ঘোষণা করলেন সব থেকে কম বয়সে জাতীয় দলের নেতৃত্ব হাতে পাওয়া কিংবদন্তি হকি তারকা।

এশিয়ান গেমসে সোনা জিততে না পারায় নিজের হতাশা ব্যক্ত করেছিলেন সর্দার।  ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসাবে খেলতে নেমে ব্রোঞ্জ জয়কে লজ্জার বলেই আখ্যা দিয়েছিলেন তিনি। তবে এখনই খেলা ছেড়ে দেওয়ার কোনও পরিকল্পনা ছিল না ৩২ বছর বয়সি তারকার। বরং জাকার্তা থেকে দেশে ফিরে ২০২০ অলিম্পিক পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার কথা শুনিয়েছিলেন তিনি।

নিজের প্রাথমিক সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে সময় থাকতে নতুনদের জায়গা ছেড়ে দেওয়াই উচিত মনে করেন সর্দার। এমনিতেই বয়সের সঙ্গে সঙ্গে গতি ও রিফ্লেক্স কমতে থাকায় চাপ বাড়ছিল সর্দারের উপর।  তার উপর জাতীয় ক্যাম্প থেকে বাদ পড়ায় গতিবিধি আঁচ করতে অসুবিধা হয়নি দেশের হয়ে সাড়ে তিনশোর বেশি ম্যাচ খেলা সর্দারের।

অবসরের কথা ঘোষণা করে সর্দার জানান, ‘আন্তর্জাতিক হকি থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েই ফেললাম। গোটা কেরিয়ারে যথেষ্ট হকি খেলেছি আমি।  ১২ বছর সময়টা অত্যন্ত দীর্ঘ। এখন ভবিষ্যৎ প্রজন্মকে জায়গা ছেড়ে দেয়া দরকার। পরিবার ও হকি ইন্ডিয়ার বন্ধুদের সঙ্গে আলোচনার পর আমার মনে হয় যে, এবার হকির বাইরে জীবনটাকে নতুন করে ভাবার সময় এসেছে। খেলা ছেড়ে দেওয়ার এটাই সঠিক সময়।’

২০০৮ সালে সুলতান আজলান শাহ কাপে দেশের নেতৃত্ব হাতে পাওয়ার সময় সর্দার ছিলেন ভারতের কণিষ্ঠ হকি অধিনায়ক।  ২০১৬ সালে শ্রীজেশের হাতে নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়ার আগে দীর্ঘ আট বছর দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। দু’টি অলিম্পিকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করা সর্দার ২০১২ সালে অর্জুন ও ২০১৫ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন। ২০১৭ সালে দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান রাজীব গান্ধী খেলরত্ন ওঠে তাঁর হাতে৷ আন্তর্জাতিক হকি থেকে অবসর নিলেও ঘরোয়া মঞ্চে এখনও খেলা চালিয়ে যাবেন সর্দার।

গোনিউজ২৪/এআর
 

খেলা বিভাগের আরো খবর