এক দশকে কোহলির যত অর্জন


তারিকুল প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৮, ১২:৫১ পিএম
এক দশকে কোহলির যত অর্জন

২০০৮ সালের ১৮ আগস্ট ডাম্বুলায় গম্ভীরের সাথে ১৯ বছরের তরুণ কোহলি ইনিংস ওপেন করতে নামেন। কুলাসেকারা, মেন্ডিসদের বোলিং তাণ্ডবে বিবর্ণ হয় কোহলির অভিষেক। টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারত করে সেই ম্যাচে মাত্র ১৪৬ রান। ম্যাচটি সহজে জিতে নেয় শ্রীলঙ্কা। অভিষেক ম্যাচে বর্তমান বিশ্বসেরা ব্যাটসম্যানের ব্যাট থেকে আসে মাত্র ১২ রান। 

ক্যারিয়ারে ১৩তম ম্যাচে সেই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম শতকের দেখা পায় কোহলি। সেই কোহলি এখন একদিনের ক্রিকেটে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। বর্তমানে খেলা ক্রিকেটারদের মধ্যে কোহলির সেঞ্চুরি সবচেয়ে বেশি। সেঞ্চুরির দিক দিয়ে তার সামনে শুধু গ্রেট শচীন। দীর্ঘ ক্যারিয়ারে ২২ গজ তাকে দু‘হাত ভরে দিয়েছে। দেশের হেয়ে জেতা হয়ে গেছে বিশ্বকাপ। 

আজ ১৮ আগস্ট ভারতীয় অধিনায়ক তার ক্যারিয়ারের দশ বছর পূর্ণ করেছেন। তবে ক্যারিয়ারের দশক পূর্তির সময়টাতে কোহলি যাচ্ছেন এক কঠিন সময়ের মধ্য দিয়ে। অধিনায়কত্ব জীবনে তাকে এমন কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি কখনো। পাঁচ ম্যাচ সিসিরজের তৃতীয় টেস্টে আজ ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে কোহলির দল। সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সমালোচনার তীরে বিদ্ধ কোহলি ও তার দল। 

অারো পড়ুন: তিন পরিবর্তনের আভাস, দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ

কোহলির সমালোচনা করতে করতে ভারতীয়রা হয়তো ভুলেই গেছেন তাদের সেরা তারকা আজ ক্যারিয়ারের এক দশক পূর্ণ করেছে। 

এক নজেরে দেখে নিন এক দশকে কোহলির যত অর্জন-

১.শচিন টেন্ডুলকারের পর এখন একমাত্র বিরাট কোহলিরই ওয়ানডেতে ৩৫টি সেঞ্চুরির রেকর্ড রয়েছে। 

২.এক বছরের মধ্যে অধিনায়ক কোহলির অধীনে রয়েছে ৬টি শতরান। যা আর কোনও অধিনায়কের নেই।

৩.বিশ্বে ক্রিকেটে দ্রুততম ৯ হাজার রানের রেকর্ডও বিরাটের দখলে। ১৯৪ ইনিংসে তিনি ৯ হাজারি ক্লাবে প্রবেশ করেন। এর আগে ২০৫ ইনিংসে নয় হাজার রান করার রেকর্ড ছিল এবিডি'র।

৪.একমাত্র ব্যাটসম্যান হিসেবে কোহলিই পরপর দু'বছরের মধ্যেই তিনটি দ্বিশতরান করেছেন।

৫.মাত্র ২৭ ইনিংসেই টি-টোয়েন্টিতে দ্রুততম হাজার রানের মালিক বিরাট।

৬.অধিনায়ক হিসেবে সর্বাধিক ১৩ শতরান করেছেন বিরাট কোহলি। এর আগে এই ক্লাবের শীর্ষে ছিলেন সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

৭.দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে ৬ বার ৩০০ এর অধিক রানের রেকর্ড করেছেন বিরাট কোহলি। যা আর অন্য ক্রিকেটার পারেননি।

৮.অধিনায়ক হিসেবে এক বছরে সব থেকে বেশি রান করার রেকর্ড অর্জন করেছেন কোহলি। ২০১৭ তে কোহলির মোট রান ১৪৬০। এর আগে এই রেকর্ড ছিলো সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টেংয়ের।

৯. টেস্ট ক্রিকেটে ব্রায়ান লারার ৫টি ডাবল সেঞ্চুরির রেকর্ড ভেঙে কোহলিই এখন পৃথিবীর একমাত্র ক্রিকেট অধিনায়ক যিনি টেস্টে ৬টি ডাবল সেঞ্চুরি করেছেন।

১০. ২০১৬ ক্রিকেট বর্ষে তিন ফরম্যাটে ৫০ এর উপর গড় ছিলো বিরাট কোহলির। যা আর কোন ক্রিকেটারের নেই।

গোনিউজ২৪/টিআই 

খেলা বিভাগের আরো খবর