জেনে নিন ট্রেন্টব্রিজে ভারতের টেস্ট রেকর্ড কেমন


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৬, ২০১৮, ০৪:৪৪ পিএম
জেনে নিন ট্রেন্টব্রিজে ভারতের টেস্ট রেকর্ড কেমন

বিদেশের মাটিতে টানা দুই হার। যে ইংল্যান্ড সফর টিম ইন্ডিয়ার সাফল্যের পালকে নতুন মুকুট হতে পারত, সেই সফরই কার্যত গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে কোহলিদের কাছে। বার্মিংহ্যামের পরে লন্ডন— জোড়া টেস্ট ম্যাচ হারের ধাক্কায় ভারতীয় ক্রিকেটের ইমারতটাই যেন নড়ে গিয়েছে। পাঁচ টেস্টে সিরিজে ২-০ তে পিছিয়ে পড়া কোহালিদের সামনে এবার ট্রেন্টব্রিজ। সিরিজে টিকে থাকতে হলে এখানে ভাল খেলতেই হবে ভারতকে। কিন্তু সেই ট্রেন্টব্রিজে ভারতের অতীত টেস্ট রেকর্ড কেমন? এক নজরে দেখে নেয়া যাক।

এক. নটিংহ্যামে ভারত প্রথম টেস্ট ম্যাচটি খেলে ১৯৫৯ সালে। পঙ্কজ রায়, নরি কন্ট্রাকটরদের সেই দল অবশ্য খুব খারাপ ভাবে হারে ইংল্যান্ডের কাছে। এক ইনিংস ও ৫৯ রানে হারতে হয় তাদের।

দুই. এই মাঠে পরের টেস্টটি ভারত খেলে প্রায় চার দশক পরে। ১৯৯৬ সালের সেই টেস্ট ম্যাচ ড্র হলেও ভারতীয় সমর্থকদের তা মনে রয়েছে সৌরভ গাঙ্গুলির অলরাউন্ড পারফরম্যান্সের জন্য। সেঞ্চুরি-সহ তিনটি উইকেট পান তিনি।

তিন. পরের টেস্ট ২০০২ সালে। সেই টেস্টেও ড্র করে সৌরভের ভারত। সেঞ্চুরি করেন শেহবাগ ও রাহুল দ্রাবিড়। দ্বিতীয় ইনিংসে ৯৯ রানে আউট হন অধিনায়ক সৌরভ।

আরো পড়ুন: ব্যাটিং শক্তিশালী করতে ভারতীয় দলে পাঁচ ব্যাটসম্যান

চার. ২০০৭ সালের জুলাই মাসে ট্রেন্টব্রিজে একমাত্র টেস্ট জয়টি পায় রাহুল দ্রাবিড়ের ভারত। মোট ন’উইকেট নিয়ে ম্যাচের সেরা হন জহির খান।

পাঁচ. পরবর্তী লড়াই ২০১১ সালে। ব্যাট এবং বল হাতে মাহেন্দ্র সিংহ ধোনির ভারতকে প্রায় একাই উড়িয়ে দেন স্টুয়ার্ট ব্রড।

ছয়. এই মাঠে শেষ টেস্টটি ভারত খেলে চার বছর আগে। সে বার বল নয়, ব্যাট হাতে ইংল্যান্ডের রক্ষাকর্তা হন জেমস অ্যান্ডারসন। ১১ নম্বরে নেমে করেন ৮১ রান। ড্র হয় শেষ ম্যাচটি।

অর্থাৎ এখনও পর্যন্ত এই মাঠে মোট ছ’টা টেস্ট খেলে ভারত জিতেছে একটিতে। হেরেছে দু’টিতে। আর বাকি তিনটি টেস্ট হয়েছে ড্র। সপ্তম টেস্টে কোহালিরা কী করেন, সেটাই এখন দেখার অপক্ষা।

গোনিউজ২৪/এএস

এ সম্পর্কিত আরও সংবাদ


খেলা বিভাগের আরো খবর