এই দিনে বিশ্বরেকর্ড ম্লান হয়েছিল তামিমের ব্যাটে


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৬, ২০১৮, ০১:২৪ পিএম
এই দিনে বিশ্বরেকর্ড ম্লান হয়েছিল তামিমের ব্যাটে

সময়টা ২০০৯ সালের ১৬ আগস্ট। বাংলাদেশ তখনো ক্রিকেট দুনিয়ায় উঠতি শক্তি। নিয়মিত জিম্বাবুয়ের মতো দলের সাথে সিরিজ খেলত। জিম্বাবুয়ে ছিল তামিম-সাকিবদের চিরপ্রতিদ্বন্দ্বী। সেবার পাঁচ ম্যাচ সিরিজের ৪র্থ ম্যাচে জিতলেই সিরিজ নিশ্চিত হারলে সমতায় ফিরবে জিম্বাবুয়ে। এমন ম্যাচে প্রথমে ব্যাট করে ৩১৩ রানের পাহাড়সম স্কোর দাঁড় করায় জিম্বাবুয়ে। 

জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি তিন নাম্বারে নেমে নাম লেখান পাকিস্তানি সাঈদ আনোয়ারের পাশে। তার ১৯৪ রানের ইনিংসটি তখন ছিলো যুগ্মভাবে বিশ্বের সেরা ওডিআই ইনিংস। কভেন্ট্রির বিশ্বরেকর্ড গড়া সেই ইনিংসে বাংলাদেশের জয় কল্পনা করা ছিল মরূভূমির মরিচিকার মতো। কারণ এর আগে কখনো দ্বিতীয় ইনিংসে তিনশ করার কীর্তি ছিল না টাইগারদের। 

কিন্তু বাংলাদেশেও ছিলেন একজন কভেন্ট্রি।যিনি একাই বাংলাদেশেকে ম্যাচ জেতাতে সক্ষম। তখনকার তামিম ছিল আরো বেশি আক্রমণাত্মক। ২০ বছর বয়সী তামিম সেদিন খেলেন দায়িত্বশীল এক ইনিংস। প্রথম বাংলাদেশি হিসেবে তামিম সেদিন খেলেন দেড়শ রানের ইনিংস। এখন পর্যন্ত তামিমের ১৩৮ বলে ১৫৪ রানের ইনিংসটিই যে কোন বাংলাদেশির পক্ষে ওডিআইতে সর্বোচ্চ স্কোর। 

ম্যাচ জেতানো তামিম সবার মধ্যমনি

বাউন্ডারি নির্ভর ক্রিকেট খেলতে স্বচ্ছন্দ তামিম খেলেন পুরোপুরি পরিণত এক ইনিংস। তার ১৫৪ রানের ইনিংসে মাত্র ৭টি চার ও ৬টি ছক্কা ছিল। আউট হন জয়ের একদম কাছে গিয়ে। শেষ পর্যন্ত ১৩ বলে হাতে রেখে ৪ উইকেটে জয় পায় বাংলাদেশ। কভেন্ট্রির ১৯৪ রানের রেকর্ড ইনিংস ম্লান হয়ে যায় তামিমের ১৫৪ রানের দায়িত্বশীল ইনিংসের কাছে। 

সেই তামিম আজ অনেক পরিণত। দেশের সেরা ব্যাটসম্যান, বিশ্বের অন্যতম সেরা ওপেনার। নামের পাশে এখন ১১টি সেঞ্চুরি। কিন্তু কালের বিবর্তনে হারিয়ে গেছে ‘ঝড়ে বক মারা’ কভেন্ট্রি।  

গোনিউজ২৪/টিআই 

খেলা বিভাগের আরো খবর