১৮ বছরের তরুণের ভয়ে রিয়াল ছেড়েছেন রোনালদো!


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ৯, ২০১৮, ০১:২৯ পিএম
১৮ বছরের তরুণের ভয়ে রিয়াল ছেড়েছেন রোনালদো!

শিরোনাম দেখে মাথা ঠিক থাকার কথা নয় রোনালদো ভক্তদের। তাচ্ছিল্যের সুরে বলতেই পারেন—১৮ বছরের কোথাকার কোন ‘ছোকরা’, তার জন্য কেন পালাতে হবে ক্রিস্টিয়ানো রোনালদোকে? অথচ ব্রাজিলিয়ান সাবেক ফুটবলার এভারটন রিভেইরোর দাবি, এই ১৮ বছর বয়সী ছেলেটির ভয়েই নাকি রিয়াল মাদ্রিদ ছেড়েছেন রোনালদো!

মাসখানেক হলো রিয়ালের সাথে দীর্ঘ ন’বছরের সম্পর্ক ছিন্ন করে যোগ দিয়েছেন ইতালির ক্লাব জুভেন্টাসে। এ নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। যা এখনও অব্যহত। এই তো কিছু দিন হলো রোনালদো ‘আনফলো’ করে দিলেন সাবেক ক্লাব রিয়ালকে।

বয়স ৩৩ পেরিয়ে ৩৪ এর কাছাকাছি। কিন্তু মাঠে এখনও একজন তরুণ খেলোয়াড়ের মতোই পারফর্ম পরে যাচ্ছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। আর এর প্রধান কারণ তার দারুণ ফিটনেস। এ বয়সেও নিয়মিত অনুশীলন করেন তিনি। অন্যদের চেয়ে একটু বেশিই। রিয়ালের সাবেক সভাপতি র‍্যামন ক্যালদেরন মনে করেন রোনালদোকে ছেড়ে দেয়া ছিলো রিয়ালের বড় ভুল। 

তার মতে, ‘রোনালদোকে বিক্রি করে দেওয়া রিয়ালের ‘ঐতিহাসিক ভুল’।’ এ ছাড়া নাপোলির সভাপতি অরেলিয়ো দে লরেন্তিস বলেছিলেন, রোনালদোকে কিনে ভুল করেছে জুভেন্টাস।

কিন্তু কোনো খেলোয়াড়ের ভয়ে রোনালদো ক্লাব ছেড়েছেন, এমন কথা এর আগে কেউ কখনো বলেনি। আর সেই খেলোয়াড়টিও রোনালদোর মতো প্রতিষ্ঠিত কেউ নন। ১৮ বছর বয়সী ভিনিসিয়ুস উঠতি ফরোয়ার্ড। তার প্রশংসা করতে গিয়েই বিতর্কিত মন্তব্যটি করেছেন এভারটন রিভেইরো, ‘ভিনিসিয়ুসের বয়স কেবল ১৮। আমি মনে করি সে রিয়াল মাদ্রিদের মডেল খেলোয়াড় হবে। ভিনিসিয়ুসের ভয়েই রিয়াল ছেড়েছেন রোনালদো। সে ( রোনালদো) জানত তার জায়গা হবে বেঞ্চে।’

২০১৭ সালে চুক্তি হলেও চলতি বছরের জুলাইতে স্প্যানিশ ক্লাবটিতে পাড়ি জমিয়েছেন ভিনিসিয়ুস। তাকে নিয়ে আশায় বুক বেঁধেছে রিয়াল। তবে রোনালদো যেখানে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করে রিয়ালের সর্বোচ্চ গোলদাতা, এ ছাড়াও জিতেছেন চারটি চ্যাম্পিয়নস লিগ, দুটি লা লিগা ছাড়াও কোপা ডেল রে, স্প্যানিশ সুপার কাপ, ইউরোপিয়ান সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ। সেখানে ভিনিসিয়ুসের ক্যারিয়ার তো সেই একই (ইউরোপ) ময়দানে কেবল শুরু হলো!

আর তাই ব্রাজিলের সাবেক উইঙ্গার এভারটনের মন্তব্যটা বাগাড়ম্বর মনে হতেই পারে। ভিনিসিয়ুস ব্রাজিলিয়ান বলেই হয়তো এমন মন্তব্য করলেন আরেক ব্রাজিলিয়ান ফুটবলার। তবে সময়ই বলে দেবে রিয়ালের ইতিহাসে কোথায় জায়গা করে নেবেন ভিনিসিয়ুস।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর