মহারাজের একাই আট উইকেট, বিধ্বস্ত লঙ্কান শিবির


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০১৮, ০৯:৩৯ পিএম
মহারাজের একাই আট উইকেট, বিধ্বস্ত লঙ্কান শিবির

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ২৭৮ রানের বড় ব্যবধানে জিতেছিল শ্রীলঙ্কা। ফলে বেশ ফুরফুরে মেজাজেই সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছিল স্বাগতিক লঙ্কানরা। তবে দ্বিতীয় ম্যাচে একজনের কাছে নিঃশর্ত আত্মসমর্পণ করলো লঙ্কান শিবির। কেশব মহারাজ তার ক্যারিয়ার সেরা বোলিংয়ের ঘূর্ণিতে লঙ্কানরা হয়েছে দিশেহারা!

কলম্বো টেস্টে আজ ওপেনিংয়ে ১১৬ রানের জুটি উপহার দিয়েছিলেন গুনাতিলকা-করুণারত্নে। এরপর ১ রানের ব্যবধানেই দুই ওপেনারকে হারায় শ্রীলঙ্কা। ৫৮ রান করে গুনাথিলাকা ও করুনারত্নে আউট হয়েছেন ৫৩ রান করে।

তৃতীয় উইকেটে ডি সিলভাকে খুব বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি কুশাল মেন্ডিস তিনি ফিরেছেন ২১ রান করে। অল্পরানের ব্যবধানেই অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউসের (১০) উইকেট হারায় তারা।

এরপর ব্যক্তিগত সর্বোচ্চ ৬০ করে ডি সিলভা ফিরে গেলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। লঙ্কান ব্যাটসম্যানদের কাছে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন প্রোটিয়া স্পিনার কেশভ মহারাজ।

তিনি একাই তুলে নিয়েছেন ৮ টি উইকেট! শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সফরকারি দলের বোলার হিসেবে এক ইনিংসে এটাই সেরা বোলিং পারফরম্যান্স (৮/১১৬)। এটি মহারাজের ক্যারিয়ারেও সেরা বোলিং পারফরম্যান্স। এর মধ্যে দিয়ে উপমহাদেশে প্রথম পাঁচ উইকেটের দেখা পেয়েছেন। ভেঙেছেন নিজের আগের সেরা বোলিং পরিসংখ্যানের রেকর্ডও। তাছাড়া দক্ষিণ আফ্রিকান বোলারদের মধ্যে তার পরিসংখ্যানটি রয়েছে ৬ নম্বরে।

মুরালীধরণ ও রঙ্গনা হেরাথের পর তৃতীয় বোলার হিসেবে শ্রীলঙ্কার মাটিতে ৮ উইকেট দখলের কীর্তি গড়েছেন। 

শুধু রোশন সিলভাকে তুলে নিয়েছেন রাবাদা। লঙ্কানদের হয়ে প্রথম দিন শেষ করেছেন আকিলা ধনঞ্জয়া (১৬*) ও রঙ্গনা হেরাথ (৫*)।

এই প্রোটিয়া বাঁহাতি স্পিনারের বোলিং দাপটের কারণে প্রথম দিন শেষে লঙ্কানদের সংগ্রহ দাঁড়িয়েছে ৯ উইকেট হারিয়ে ২৭৭ রান। 

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর