পাকিস্তানের ৫১তম জয়


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০১৮, ০৮:৩২ পিএম
পাকিস্তানের ৫১তম জয়

পাঁচ ম্যাচের সিরিজে দুই ম্যাচ হাতে রেখে ইতোমধ্য সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। চতুর্থ ওডিআইতে বুলাওয়েতে শুক্রবার (২০ জুলাই) স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান অধিনায়ক।

ব্যাট করতে নেমে জুরাম্বানি-মাসাকাদজাদের মেরে বলের স্রেফ ছাল-চামড়া তুলে দিয়েছেন ফখর জামান, ইমাম-উল হক ও আসীফ আলী। আর তাতে রেকর্ড ভেঙেছেন গড়েছেন। ৪০০ রানের লক্ষ্য দিয়েছেন সফরাকারীরা। জবাবে ৪২ ওভার ৪ বল খেলে থেমে যায় ১৫৫ রানে। আর তাতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫১তম জয় পায় পাকিস্তান।

উল্লেখ, এখন পর্যন্ত পাকিস্তান-জিম্বাবুয়ে ম্যাচ খেলেছে ৫৮টি। পাকিস্তান জয় পেয়েছে ৫১টি তে। জিম্বাবুয়ে জিতেছে ৪টি ম্যাচে। টাই হয়েছে একটি। পরিত্যাক্ত দুইটি। 

ইমাম-উল হক প্রথমে ফখর জামানকে সাথে নিয়ে ইনিংসের গোড়া পত্তন করেন। শুরুতে অতটা মারমুখী ছিলেন না ফখর-ইমাম। স্ট্রোকের পেখম খুলেছেন ধীরে ধীরে। এরপর ফখর আর ইমামকে থামাতে পারেনি জিম্বাবুইয়ান বোলাররা। মুজুরাম্বানি-মাসাকাদজাদের মেরে (পড়ুন বলের) স্রেফ ছাল-চামড়া তুলে দিয়েছেন!

১৪৮ বলে বলে ফখর জামান ওয়ানডে ক্যারিয়ারের প্রথম পাকিস্তানি হিসেবে ডাবল সেঞ্চুরি করেন এবং বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এই কির্তি অর্জন করেন। আর তাতে নাম লেখান শচীন টেন্ডুলকারদের সাথে। জামানের ইনিংসটি সাজানো ছিল ২৪ চার ও ৫ ছক্কার সাহায্যে। 

ফখরের সঙ্গে অন্যপ্রান্তে ব্যাটিং করা ইমাম-উল হক খেলেছেন ১১৩ রানের ইনিংস। ওপেনিংয়ে ৩০৪ রানের জুটি গড়েন দুজন। ওয়ানডেতে এটি যেকোনো উইকেটে পাকিস্তানের সর্বোচ্চ রানের জুটি। কেবল তা-ই নয় ওয়ানডেতেই ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটিও এটি।

১১৩ রানে ইমাম ফিরলে ব্যাট হাতে আসেন আসীফ আলী। তিনি ২২ বলে ফিফটি করে অপরাজিত থাকেন। আর জামান ২১০ রানে অপরাজিত থাকেন।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে পাক বোলারদের তোপের মুখে পড়ে ১৫৫তে থামে জিম্বাবুয়ে। স্বাগতিকদের হয়ে ডোনাল্ড ট্রিপানো সর্বোচ্চ ৪৪ রান করেন। এলটন চিগুম্বুরা ৩৭, মুরের ২০, অধিনায়ক মাসাকাদাজার ২২ ও মুসাকাদাজার ১০ রান করেন। আর বাকিরা ছিলেন যাওয়া-আসার মাঝে। 

পাকিস্তানের হয়ে ৪টি উইকেট নেন সাদাব খান এবং ফাহিম ও ওসমান ২টি করে উইকেট নেন। এছাড়া ১টি করে উইকেট নেন জুনায়েদ ও শোয়েব মালিক।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর