মায়ের সঙ্গে পগবার জয় উদযাপন


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ১৭, ২০১৮, ০১:০৮ পিএম
মায়ের সঙ্গে পগবার জয় উদযাপন

২০ বছর আগে দিদিয়ের দেশমের নেতৃত্বে নিজেদের আঙিনায় প্রথম বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। সে কারণে ন্যাশনাল হিরোদের ফুলের শুভেচ্ছা জানাতে বিমান বন্দরে ভিড় জমাতে হয়নি সমর্থকদের। তবে ট্রফি নিয়ে ঠিকই শোভাযাত্রা হয়েছিল প্যারিসের রাস্তায়।  

দিদিয়ের দেশম সেবার ছিলেন অধিনায়ক, এবার কোচ। ভূমিকা বদলালেও অনুভূতিটা অভিন্ন। সেই একই আবেগ রাশিয়া বিশ্বকাপের ফাইনালের দিন চোখে মুখে লক্ষ্য করা গেছে তার। ‘চ্যাম্পিয়ন’ লেখা ছাদখোলা বাস ঘিরে নীল জনসমুদ্রের যৌবন গর্জন। সেই সমুদ্রের ঢেউয়ে ভেসে চেনা প্যারিসকে নতুন করে আবিষ্কার করলেন দেশম ও তার শিষ্যরা। রবিবাসরীয় রাতে মস্কোয় ছয় গোলের রোমাঞ্চকর ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারানোর পর থেকেই এই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় ছিলেন গ্রিজমান-পগবারা। পেয়েছেন তেমন সংবর্ধনাও। 

২০ বছর আগে ফ্রান্সের জয়ের নায়ক দিদিয়ের দেশমের এবারের সাফল্যোর মূল চাবিকাঠি ছিলেন পগবা-এমবাপ্পে। আসরের শুরু থেকেই বেশ আলোচনায় ছিলেন দু’জন। গার্ডিয়ান পত্রিকার ক্রীড়া সাংবাদিকের মতে, ক্লাবের চেয়েও দ্বিগুন শক্তিতে জ্বলেছেন পগবা। আসলেই তাই। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে শুরু থেকে শেষের দিন পর্যন্ত দেশের জন্য লড়াই করেছেন পগবা। যার বিনিময়ে দ্বিতীয়বারের মতো সোনালী ট্রফির স্বাক্ষী হয় ফ্রান্স। 

বিশ্বকাপ জয়ের দিনে লুঝুনিকি স্টেডিয়ামে উপস্থিতি ছিলেন ১০ দেশের রাষ্ট্রপ্রধান। এছাড়া ফ্রান্সকে বরণ করে নিতে থেকেছেন দেশটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। কিন্তু দিনটিতে ম্যাচ শেষে সেলিব্রেশনের সময় ফ্রান্স সুপারস্টার পল পগবার মায়ের উপস্থিতি সবাইকে চমকে দিয়েছে। শ্যাম্পেনের বৃষ্টিতে ভিজে ভুভুজেলা শব্দে সতীর্থরা যেখানে বান্ধবী ও স্ত্রীদের নিয়ে ফটোসেশনে মত্ত ছিলেন সেখানে মাকে নিয়ে জয় উদযাপন করতে দেখা যায় ফ্রান্স মিডফিল্ডারকে। 

পল পগবার মায়ের প্রতি ভালোবাসায় মুগ্ধ গোটা ফুটবল বিশ্ব। জয়ের পর মায়ের সঙ্গে সেই সেলিব্রেশনের ছবিটি ইতোমধ্যে ফেসুবক-টুইটারসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে।  সবাই যে যার মতো ছবির ক্যাপশনে ভালোবাসার শব্দ যোগ করে দিচ্ছেন।

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর