‘৪২ লাখের ক্রোটরা ফাইনাল খেলছে, আমরা খেলছি হিন্দু-মুসলমান’


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ১৬, ২০১৮, ০৮:৪৯ পিএম
‘৪২ লাখের ক্রোটরা ফাইনাল খেলছে, আমরা খেলছি হিন্দু-মুসলমান’

ভারতীয় ক্রিকেটের বেশ কয়েকজন প্রাক্তন মুখ আছেন যারা সব বিষয়েই তাদের মন্তব্য সোশ্যাল মিডিয়ায় জানিয়ে থাকেন। তা নিয়ে তোলপাড়ও কম হয় না। এবার ফুটবল বিশ্বকাপ নিয়ে তেমনভাবে কাউকেই বিশেষ কিছু বলতে দেখা যায়নি। তবে বিশ্বকাপ ফুটবল শেষে ভারতের প্রাক্তন স্পিনার বড় একটা প্রশ্ন তুলে দিলেন। দেশের ফুটবল পরিচালনায় যারা রয়েছেন তাদের একহাত নিলেন। সাথে নেতাদেরও।

১৯৯৮ এর পর আবার ফিফা বিশ্বকাপ জিতে নিল ফ্রান্স। প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া। যে দেশের জনসংখ্যা প্রায় ৪২ লাখ। যেটা ভারতের একটা রাজ্যের থেকে কম। এর থেকে বেশি জনসংখ্যা দেহরাদুন-সাহারানপুরের। 

সেই দেশ সবাইকে মাত দিয়ে পৌঁছে গিয়েছিল বিশ্বকাপ ফাইনালে। কিন্তু চ্যাম্পিয়ন হতে না পারলেও তাদের ফুটবলে মুগ্ধ গোটা বিশ্ব। হরভাজনের প্রশ্ন, ‘৪২লাখের জনসংখ্যার একটা দেশ ক্রোয়েশিয়া বিশ্বকাপ ফাইনাল খেলবে। আর আমরা ১৩৫ কোটির দেশ হিন্দু-মুসলমান খেলছে। ভাবনা বদলাও তা হলে দেশ বদলাবে।’

সোমবার (১৬ জুলাই) এটি টুইট করেন হরভাজন। এবং ভারতীয় ফুটবলের জন্য একটা প্রশ্ন তুলে দেন তিনি। ভারতের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ খেলেছে। ভারত সেই বিশ্বকাপ আয়োজন করায় আয়োজক দেশ হিসেবে তারা খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু গ্রুপ পর্যায়ের সব ম্যাচ হেরে বিদায় নিতে হয়েছে। বড়দের বিশ্বকাপ খেলা তো দুরের কথা, ছোটদের বিশ্বকাপেও মুখ থুবড়ে পড়েছে ভারত। 

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর