অভিষেক ম্যাচে শূন্য রানে আউট হওয়া ৫ বিশ্বত্রাস ব্যাটসম্যান


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুন ২০, ২০১৮, ০৫:৪৩ পিএম
অভিষেক ম্যাচে শূন্য রানে আউট হওয়া ৫ বিশ্বত্রাস ব্যাটসম্যান

ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করার পরই আসে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সম্মান। জাতীয় দলের হেয়ে খেলতে  হলে শুধুমাত্র প্রতিভা থাকলেই হবে না, বড় মঞ্চে সফল হওয়ার জন্য চাই বড় মানসিকতা। চাপটা এখানে পাহাড় সমান। সামন্য বিচ্যুতি হলে যেখান থেকে উঠে এসেছেন, সেখানে আবার চলে যেতে হয় সংশ্লি ষ্ট ক্রিকেটারদের।  আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মঞ্চে সবসময় যে সাফল্য পাওয়া যায় এমনটাও নয়। অনেকে কম রানে ফিরে যান।  ভাগ্য খারাপ হলে অনেকে অভিষেক ম্যাচেই শূন্য রানে ইতি টানেন। শচীন টেন্ডুলকারকে তো আমরা ক্রিকেটরে দেবতা হিসেবে চিনি, সেই তিনিই তার অভিষেক ম্যাচে শূন্যরানে ফিরে গিয়েছিলেন। 

তবে গোল্ডেন ডাক ব্যাপারটা আরো করুণ। ক্রিজে নেমে প্রথম বলে আউট হয়ে গেলে ক্রিকেটের ভাষায় সেটাকে গোল্ডেন ডাক বলে। আর আন্তর্জাতিক ক্রিকেটে একদিনের আসরে পাঁচ তারকা এমন আছেন, যারা বর্তমানে বিশ্বত্রাস। তবে তারা অভিষেক ম্যাচে একদিনের আসরে গোল্ডেন ডাক নিয়ে ফিরে এসেছিলেন। 

জেসন রয়

এক. জেসন রয় (ইংল্যান্ড): রয়ের অভিষেক ঘটে ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। এই ওপেনার তার অভিষেক ম্যাচে প্রথম বলেই ফিরেছেন। তবে ক্যারিয়ার ওখানেই থেমে যায়নি, জেসন আজ ক্রিকেট গ্রহের অন্যতম বিস্ফোরক ব্যাটিং প্রতিভা। ওডিআই ক্রিকেটে  তার বর্তমান স্ট্রাইক রেট ১০৩। এখন পর্যন্ত পাঁচটি শতরান করেছেন। 

ক্যামেরন হোয়াইট

দুই. ক্যামেরন হোয়াইট (অস্ট্রেলিয়া): আন্তর্জাতিক আসরে অজি মিডল অর্ডার ব্যাটসম্যান অন্যতম ত্রাস। ব্যাটিং প্রতিভা থাকলেও তাকে লেগস্পিন বোলিংয়ের জন্যই বিশেষজ্ঞরা বেশি মার্কস দেন। ওডিআই আসরে ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তার। আর প্রথম বলেই প্যাভিলিয়নে ফিরে যান।  তারপর থেকেই দারুণ পারফর্ম করেছেন তিনি। সর্বশেষ হয়েছেন দলের অধিনায়ক। 

শোয়েব মালিক

তিন. শোয়েব মালিক (পাকিস্তান): ১৯৯৯ সালে মাত্র ১৯ বছর বয়সে চ্যাম্পিয়নস ট্রপিতে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হয় মালিকের। সনৎ জয়সূর্যের বলে কট এন্ড বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে  আসেন। তবে তারপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। পাক টিমের হয়ে মালিক বর্তমানে সাত হাজার রানের মাইল ফলক ছোঁয়ার মুখে। এখন পর্যন্ত ৪১টি অর্দশত এবং ৯টি শতরান রয়েছে তার নামের পাশে। 
 

সুরেশ রায়না

চার. সুরেশ রায়না (ভারত): ২০০৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ডেবু হয় তার।  মুরালিধরণের অফস্পিং বোলিং তাকে প্যাভিলিয়নে ফেরৎ পাঠায়। এখন বাঁহাতি মিডল-অর্ডার ব্যাটসম্যান ভারতের প্রথম ক্রিকেটার যিনি তিনটি ফরম্যাটেই শতরান করার গৌরব অর্জন করেন। 

মহেন্দ্র সিং ধোনি

পাঁচ. মহেন্দ্র সিং ধোনি (ভারত): তালিকায় সবচেয়ে হেভিয়েট নাম এবং কিংবদন্তি পারফর্মার। মাহির ওডিআই ডেবু হয় ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে।  ওই ম্যাচে  শূন্য রানে, রান আউট হয়ে ফিরে আসেন মাহি।  তারপর থেকেই তার শুরু। আর পেছনে তাকননি।  অধিনায়ক হয়েই দেশকে বিশ্বকাপ এনে দেন টি-টোয়েন্টির উদ্বোধনী আসরে।  ২০১১ সালে দেশকে দ্বিতীয়বার ৫০ ওভারের বিশ্বকাপ এনে দেন। চ্যাম্পিয়ন্স ট্রপিও জেতান। হয়েছেন সর্বকালের সেরা ম্যাচ ফিনিশারও।  

গোনিউজ২৪/এএস

 

খেলা বিভাগের আরো খবর