অস্ট্রেলিয়াকে লজ্জায় ডুবিয়ে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড


তারিকুল প্রকাশিত: জুন ২০, ২০১৮, ০৯:০৩ এএম
অস্ট্রেলিয়াকে লজ্জায় ডুবিয়ে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড

২০১৬ সালে ট্রেন্ট ব্রিজে সিরিজের তৃতীয় ম্যাচে পাকিস্তানি বোলারদের তুলোধুনা করে ওডিআই ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৪৪৪ রান করে ইংল্যান্ড। এবার সেই ট্রেন্ট ব্রিজেই নিজেদের গড়া রেকর্ড ভাঙলেন ইংলিশরা। কাকতালিয়ভাবে এই ম্যাচটিও ছিলো সিরিজের তৃতীয় ম্যাচ। অ্যালেক্স হেলস ও জনি বেয়ারস্টোর ঝড়ো সেঞ্চুরিতে ৬ উইকেটে স্কোর বোর্ডে ৪৮১ রান করে একদিনের ক্রিকেটের সকল রেকর্ড ভেঙে চুরমার করে দেয় ইংলিশরা।

তাও আবার বর্তমান চ্যাম্পিয়ন এক সময়ের প্রভাবশালী দল অস্ট্রেলিয়ার বিপক্ষে। টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠানোর ‘পেইন’টা কি সেটা হারে হারে টের পেলেন অজি অধিনায়ক টিম পেইন। বাউন্ডারি ওভার বাউন্ডারিতে অস্ট্রেলিয়ান বোলারদের নাকের জল চোখের জল এক করে ছেড়ে ইংলিশ ব্যাটসম্যানরা। 

অস্ট্রেলিয়ার বোলারদের নিয়ে যে ইংল্যান্ড ছেলেখেলা করবে, সেটি বোঝা গেছে জেসন রয়-বেয়ারস্টোর ওপেনিং জুটিতেই। তাদের উদ্বোধনী জুটি এনে দিয়েছে ১১৭ বলে ১৫৯ রানের উড়ন্ত সূচনা। রয় ৬১ বলে ৮২ করে ফিরলেও বেয়ারস্টো থেমেছেন ১৩৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে। ইংল্যান্ডের প্রথম দুই জুটি মিলে এসেছে ৩১০ রান, সেটিও ৩৪ ওভারে! ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মতো ৫০০ করা কঠিন ছিল না ইংল্যান্ডের! উইকেটে যে ততক্ষণে বারুদ ছোটাতে শুরু করেছেন অধিনায়ক ইয়ান মরগান। ইংলিশ অধিনায়ক ৩০ বলে করে গেছেন ৬৭ রান। মরগান-হেলসের চতুর্থ উইকেট জুটি ৭১ বলে যোগ করেছে ১২৪ রান।

অস্ট্রেলীয় বোলারদের এমন বেদম প্রহারের পরও ৫০০ শেষ পর্যন্ত হয়নি। তবে যে স্কোরটা ইংল্যান্ড পেয়েছে, সেটিকে পর্বত, এভারেস্ট যা ইচ্ছে বলতে পারেন!

জবাবে ব্যাটিংয়ে নেমে আদিল রশিদ ও মঈন আলীর ঘূর্ণি জাদুতে মাত্র ২৩৯ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করে টিম হেড। রশিদ ৪টি ও মঈন আলী ৩টি করে উইকেট শিকার করে। যার ফলে ২৪২ রানের বড় জয় নিয়ে সিরিজ নিশ্চিত করে ইংল্যান্ড। ম্যাচ সেরার পুরস্কার পায় অ্যালেক্স হেলেস। 

গোনিউজ২৪/টিআই

খেলা বিভাগের আরো খবর