ধর্মীয় কারণে ম্যাচসেরার ট্রফি নিল না মিশর ফুটবলার


অনলাইন ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০১৮, ১১:২৬ এএম
ধর্মীয় কারণে ম্যাচসেরার ট্রফি নিল না মিশর ফুটবলার

উরুগুয়ের বিরুদ্ধে শেষ মুহূর্তের গোলে হেরে গেছে মিশর। মুহাম্মদ সালাহ বিহীন ম্যাচটিতে প্রাণপণে লড়াই চালিয়েছিল মিশরের ফুটবলারেরা। প্রথম ম্যাচে নজর কেড়ে নিয়েছিলেন দলটির গোলকিপার মুহাম্মদ এন শেনওয়ে। একের পর এক সেভ করে শিরোনামে উঠে এসেছেন তিনি। যাই হোক, মাঠের মতো মাঠের বাইরেও চমকে দেয়ার মতো কীর্তি করলেন তিনি। ম্যাচ সেরার পুরস্কারই নিলেন না। কারণ অবশ্যই ধর্মীয়।

তার ধর্মবিশ্বাসে আঘাত করবে, এই জন্যই ম্যাচসেরার ট্রফি নিতে অস্বীকার করেন এন শেনওয়ে। কারণ ‘ম্যাচ অফ দ্য ম্যাচ’ স্মারকের সঙ্গে স্পর্শ রয়েছে মদ্য প্রস্তুতকারী এক সংস্থার। ফিফার স্পনসর বাডওয়েইজার।

ম্যাচ সেরার ট্রফি হিসেবে বিশ্বকাপে দেয়া হচ্ছে সুদৃশ্য এক লাল পাত্রের স্মারক। তবে সেই পুরস্কার নিতে অস্বীকার করেই বিতর্কে মিশরের গোলকিপার। কারণ তার ধর্মে অ্যালকোহল পান নিষিদ্ধ। শুধু মিশর-ই নয়, সৌদি আরব কিংবা ইরানের ফুটবলাররাও ধর্মবিশ্বাসের কারণে অ্যালকোহল জাতীয় পানীয় বর্জন করেন।

তাই এন শেরওয়ের ঘটনা প্রশ্ন তুলে দিচ্ছে, তার মতো অনেকেই চলতি টুর্নামেন্টে বিভিন্ন পুরস্কার গ্রহণ নাও করতে পারেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য সান’-এর প্রতিবেদনে বলা হচ্ছে, মেসুতো ওজিল, পল পোগবাদের মতো তারকা ফুটবলাররাও এই পথে হাঁটতে পারেন।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর