ম্যাচ সেরার পুরস্কার কাকে উৎসর্গ করলেন রশিদ?


প্রকাশিত: মে ২৬, ২০১৮, ০২:৩৩ পিএম
ম্যাচ সেরার পুরস্কার কাকে উৎসর্গ করলেন রশিদ?

‘হ্যামিলিনের বাঁশিওয়ালার’ ঘটনাটি হয়তো সবার জানা। ছোট বেলায় পাঠ্য বইতে পড়েছি। আর শুক্রবার (২৫ মে) রাতে তা বাস্তবে দেখেছি। বলছি এ যুগের হ্যামিলিনের বাঁশিওয়ালা রশিদ খানের কথা। ইডেনের ৬৫ হাজার দর্শককে নিজের দিকে নিয়ে এলেন একাই এই আফগান তরুণ।

একটু আগেও ‘কে...কে...আর... কে...কে...আর’ ধ্বনিতে বারবার কেঁপে উঠছিল যে ইডেন, সেই ইডেনেই একটি করে উইকেট নিচ্ছিলেন সানরাইজার্স হায়দরাবাদের রশিদ, আর গ্যালারি ফেটে পড়ছিল তার জয়ধ্বনিতে। গমগমে সাউন্ড সিস্টেমে বেজে উঠছিল ‘আফগান জলেবি, মাশুক ফরেবি, ঘায়েল হ্যায় তেরা দিওয়ানা, ভাই ওয়াহ, ভাই ওয়াহ’।

যদি বলা হয় রশিদ ঘায়েল করেছেন কলকাতা নাইট রাইডার্সকে, এমন বলাটা ভুল হবে না। এ দিন শুধু কলকাতা নাইট রাইডার্সকে নয়, ঘায়েল করেছেন কলকাতার ক্রিকেটপ্রেমীদের হৃদয়ও।

ব্যাট হাতেও ধ্বংস করেছিলেন নাইটদের। চারটি ছয় ও দু’টি চার হাঁকান তিনি। তার পরে বল হাতেও ক্রিস লিন, রবিন উথাপ্পা ও আন্দ্রে রাসেলেকে ফেরান। ইস্পাতকঠিন স্নায়ু নিয়ে একাই বুক চিতিয়ে দাঁড়ান নাইটদের সামনে। এক রাতেই সবার হৃদয় জিতে নিলেন ১৯ বছরের তরুণ স্পিনার। শুধু ইডেন কেন, প্রায় সোয়া দু’হাজার কিলোমিটার দূরে তার দেশের মানুষের হৃদয়ও তো ছুঁয়ে ফেললেন এই ইডেনে দাঁড়িয়েই। 

খেলার পরে যে তিনি আরও একটা কাণ্ড ঘটাবেন, তা কি ভাবতে পেরেছিলেন যুদ্ধ বিদ্ধস্ত আফগানরা? এমন একটা স্মরণীয় পারফরম্যান্সের পুরস্কার উৎসর্গ করলেন দেশে সম্প্রতি বিস্ফোরণে নিহতদের প্রতি। 

ব্যাট-বল হাতে করে কোথায় থেকে উঠে আসছেন রশিদ খান সেটা সবারই জানা। যে দেশের মানুষগুলোর ঘুম ভাঙে অবৈধ দখলদার মার্কিনদের ঘোলা বর্ষণের আঘাতে। সেখান থেকেই আসছেন আজকের রশিদ খান। তবে এর ভিতরেই নিজের প্রতিভার ছটায় ভরিয়ে দিয়েছেন ক্রিকেট দুনিয়া। এই বয়সেই যশ, খ্যাতিও অর্জন করেছেন প্রচুর। তবু শিকড়কে যে ভোলেননি, এটা তারই প্রমাণ। 

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর