বিশ্বকাপে মেসির উত্তম সঙ্গী হয়ে উঠবেন তিনি


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মে ২৫, ২০১৮, ০৯:৩৮ এএম
বিশ্বকাপে মেসির উত্তম সঙ্গী হয়ে উঠবেন তিনি

১৯৯৩ সালের ১৫ নভেম্বর আর্জেন্টিনার কোর্ডবা প্রদেশের ল্যাগুনা লার্কাতে এক মধ্যবিত্ত পরিবারে জন্ম হয়েছিল পাওলো ব্রুনো এক্সইকুয়েল দিবালার। জন্মের সময় বাবা অ্যাডলেফা দিবালা ভবিষ্যদ্বাণী করেছিলেন ‘ছেলে জন্ম নিয়েছে একটা লক্ষ্য নিয়ে। দেশের হয়ে ফুটবল খেলার জন্য।’

মাত্র ১৭ বছর বয়সেই বাবার ভবিষ্যদ্বাণী সত্যি করে নিজেকে পেশাদার ফুটবলার হিসেবে মেলে ধরেন দিবালা। নিজের শহরের ক্লাব ইস্টিটুটো আটলেটিকো সেন্ট্রাল কর্ডোবার হয়ে প্রিমেরা বি নেসিওন্যালে খেলার মাধ্যমে একজন পেশাদার ফুটবলার হিসেবে অভিষিক্ত হন। প্রিমেরা বি নেসিওনাল লিগটি আর্জেন্টিনার দ্বিতীয় ডিভিশন লিগ। মা এলিসিয়া দিবালাও চাইতেন বড় হয়ে নিজের স্বপ্নকে সত্যি করতে সময় দিক ছেলে। বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে স্বপ্ন সত্যি হল পাওলো দিবালার।

মাঠে নিজের গতি ও অনবদ্য ফুটবলের জন্য ‘লা জোয়া’ ডাকনামে পরিচিত দিবালা। স্প্যানিশ ভাষার এই ডাকনামের বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘রত্ন’। আর্জেন্টিনার এই ২৪ বছরের ফরোয়ার্ডের পায়ের জাদু কেড়ে নিয়েছে আর্জেন্টিনায় মেসির উত্তরসূরির তকমা। আগামী মৌসুমে জুভেন্টাসের এই ফরোয়ার্ডকে দল চাইছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

অ্যাটলেটিকো সেন্ট্রাল কর্ডোবার হয়ে ৪০টি ম্যাচ খেলে ১৭টি গোল করেছেন দিবালা।।কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে প্রথম গোল করে প্রাক্তন আর্জেন্টাইন স্ট্রাইকার মারিও কেম্পেসের রেকর্ড ভাঙেন তিনি। রাশিয়া বিশ্বকাপে আধুনিক ফুটবলের রাজপুত্র লিওনেল মেসির পাশে খেলতে দেখা যাবে দিবালাকে।

২০১১-১২ মৌসুমে আর্জেন্টিনার ক্লাব আটলেটিকো সেন্ট্রাল কর্ডোবার হয়ে আর্জেন্টিনার দ্বিতীয় ডিভিশন লিগ প্রিমেরা বি নেসিওন্যালের হয়ে ৪০টি ম্যাচে ১৭টি গোল রয়ছেন জুভেন্টাস ফরোয়ার্ডের। ২৯ নভেম্বর, ২০১২ ইতালির সিরি-এ ক্লাব পালরমোরাতে যোগ দেন দিবালা৷ ২০১২ থেকে ২০১৫ তিন মৌসুমে ক্লাবটির হয়ে ৯৩টি ম্যাচ খেলে ২১টি গোল করেন আর্জেন্টাইন স্ট্রাইকার।

৪ জুন, ২০১৫। ৩২ মিলিয়ন ডলারের বিনিময়ে ইতালির অন্যতম বড় ক্লাব জুভেন্টাসে যোগ দেন দিবালা। ২০১৫ থেকে ২০১৮ এই তিন মৌসুমে জুভেন্টাসের হয়ে ১৪০বার মাঠে নেমে ৬৮ বার বল বিপক্ষের জালে জড়িয়ে দিয়েছেন এই উদিয়মান তারকা ফরোযার্ড। গত বছর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার বিরুদ্ধে জয়ের ম্যাচেও গোল করেন দিবালা।

পোল্যান্ডে থেকে আর্জেন্টিানায় এসেছিলেন দিবালার পূর্বসূরিরা। আবার মায়ের দিক থেকে ইতালির সঙ্গেও সম্পর্ক রয়েছে তার। ২০১২ সালে ইতালির নাগরিকত্বও পান এই প্রতিভাবান ফুটবলার। পরিবারের সুত্র ধরে আর্জেন্টিনা ছাড়াও পোল্যান্ড এবং ইতালির হয়েও খেলতে পারতেন দিবালা। কিন্তু আর্জেন্টিনার জার্সি গায়ে ফুটবল খেলার স্বপ্ন দেখতেন লা জোয়া৷ ২০১২ সালেই আর্জেন্টিনার অনূর্ধ্ব-১৭ দলে জায়গা পান পাওলো।

২২ সেপ্টেম্বর, ২০১৫ আর্জেন্টিনার জাতীয় দলের জার্সি পরার সুযোগ পান ২৪ বছর বয়সি ফরোয়ার্ড। ওই বছরই ১৩ অক্টোবর উরুগুয়ের বিরুদ্ধে আর্জেন্টিনার হয়ে মাঠে নামেন দিবালা। ২০১৫ থেকে ২০১৭ এই তিন মৌসুমে জাতীয় দলের জার্সি গায়ে মোট ১২ বার মাঠে নামলেও একটিও গোল পাননি। ক্লাব ফুটবলে ভালো পারফরমেন্সের জন্য রাশিয়া বিশ্বকাপে দিবালার প্রতি আস্থা দেখিয়েছেন আর্জেন্টাইন কোচ।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর