অন্যায়ের বিরুদ্ধে কথা বলেছি


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৩, ২০১৮, ০৮:৪৫ পিএম
অন্যায়ের বিরুদ্ধে কথা বলেছি

জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় আট বছরের আসিফাকে গণধর্ষণ করে খুনের ঘটনায় দুঃখপ্রকাশ করেছিলেন টেনিস তারকা সানিয়া মির্জা। মর্মান্তিক এমন ঘটনার নিন্দা করে টুইটারে সরব হয়েছিলেন তিনি। কিন্তু তাতে ভারতের কট্টরপপন্থীদের রোষের মুখে পড়তে হল হায়দরাবাদের তারকাকে। নেটিজেনদের ক্ষোভ, শুধুমাত্র মুসলিম বলেই এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন তিনি। যার পালটা দিলেন সানিয়াও।

কাঠুয়ায় আসিফাকে গণধর্ষণ করে খুনের ঘটনায় উত্তাল গোটা বিশ্ব। ভারতের এমন ন্যাক্কারজনক ঘটনার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সরব হন সানিয়াও। তারপরই তার প্রতিক্রিয়া নিয়ে শুরু হয় সমালোচনা।

অনেকেই কটাক্ষ করেন, দেশে একাধিক ধর্ষণের ঘটনা ঘটেছে। কিন্তু কাঠুয়া নিয়েই সরব হয়েছেন খেলোয়াড়।সানিয়া ভারতীয়ই নন! সে পাকিস্তানি। অর্থাৎ শুধুমাত্র মুসলিম সম্প্রদায়ের নাবালিকার সঙ্গেই এমনটা হয়েছে বলে প্রতিবাদে মুখর সানিয়া। নিন্দুকদের এমন কথার পালটা দিতে ছাড়লেন না টেনিস তারকা। তিনি লেখেন, শুধু আসিফা নয়, জাতি-ধর্ম নির্বিশেষে দেশে ঘটে চলা প্রতিটি ধর্ষণের ঘটনারই প্রতিবাদ করেছেন তিনি। নিজের ক্ষোভ উগরে দিয়ে বলছেন, “কীভাবে একজন বলতে পারেন, যে আমি শুধু আট বছরের মুসলিম মেয়ের সমর্থনে কথা বলেছি? কোনও হিন্দুর জন্য নয়? আমি স্পষ্ট করে দিতে চাই, যে কোনও ধর্মের মানুষের যে কোনওরকমের অপরাধই মেনে নেওয়া যায় না। উত্তরপ্রদেশ হোক বা কাশ্মীর কিংবা আসাম, যেখানেই ধর্ষণের মতো এমন জঘন্য অপরাধ ঘটুক না কেন, নির্যাতিতা যেন সুবিচার পায়। অপরাধের সঙ্গে জাতি-ধর্ম-বর্ণের কোনও সম্পর্ক নেই। পাকিস্তানের বধূ হিসেবে কিংবা ভারতীয় হিসেবে নয়, এককজন মানুষ হিসেবে এমন ঘটনার প্রতিবাদ জানাচ্ছি।”

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি জম্মু ও কাশ্মীরের কাঠুয়া গ্রাম থেকে আসিফাকে অপহরণ করে ভারতীয় পুলিশ। সাথে ছিল দুই নাবালকও। দিনের পর দিন তাকে ধর্ষণ করে শেষে খুন করা হয়। এখনও পর্যন্ত এই ঘটনায় ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মূল অভিযুক্ত সাঞ্জি রামের লক্ষ্য ছিল, রাসসানা এলাকা থেকে বাখরেওয়াল সম্প্রদায়কে হটানো। আর তাই বাখরেওয়াল সম্প্রদায়ের আসিফাকে শিকার বানিয়ে বাকিদের মনে ভয় ধরাতে চেয়েছিল।

শুধুমাত্র টেনিস কোর্টেই নয়, খেলার বাইরেও যে সত্যিই তিনি সম্রাজ্ঞী, তাই যেন প্রমাণ করে দিলেন ফের।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর