স্বপ্নের বিশ্বকাপে আফগানিস্তান


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মার্চ ২৩, ২০১৮, ০৮:৪৮ পিএম
স্বপ্নের বিশ্বকাপে আফগানিস্তান

জিতলে ওয়েস্ট ইন্ডিজের পর স্বপ্নের বিশ্বকাপের টিকিট নিশ্চিত। আর হারলে আম-ছালা দুটোই শেষ। সোজা বাড়ির টিকিট। ঠিক এমন জটিল অংক মাথায় নিয়েই বিশ্বকাপ বাছাই পর্বের অঘোষিত ফাইনালে খেলতে নেমে ৫ উইকেটে জয় তুলে নিয়েছে আফগানিস্তান। ফলে ২০১৯ বিশ্বকাপের টিকিট নিশ্চিত হলো তাদের।  

শুক্রবার (২৩ মার্চ) হারারেতে স্ট্রেলিং-পোর্টারফিল্ডদের সহায়তায় আয়ারল্যান্ডের শুরুটা দারুণ হলেও শেষ অবধি রশিদ (৩)-জাদরানের (২) নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০৯ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন ওপেনার র্স্টালিং এবং দ্বিতীয় সর্বোচ্চ রান হাঁকান ব্রিয়েন। রশিদ খানের বলে বোল্ড হওয়ার আগমুর্হুতে তিনি ৪১ রানের ইনিংস খেলেন তিনি।

জবাব দিতে নেমে দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও গুলবাদিন নাইবের ব্যাটে দারুণ শুরু পায় আফগানরা। উদ্বোধনী জুটিতে ৮৬ রান যোগ করেন এই দুজন। শুরুর সেই ধারা ধরে রেখেই জয়ের দিকে এগিয়েছে আফগানরা। খেলা শেষ ওভাবে গড়ালেও ৫ বল হাতে রেখে আফগানিস্তানের জয় আসলে নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। 

আফগানদের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেছেন ওপেনার শাহজাদ। নাইবের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান। শেষ দিকে অধিনায়ক আসগর স্টানিকজাই অপরাজিত ছিলেন ৩৯ রানে। নাযিবুল্লাহ জাদরান করেন অপরাজিত ১৭ রান। আইরিশদের পক্ষে সিমি সিং সর্বোচ্চ ৩ উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন আফগান ওপেনার শাহজাদ। ম্যাচ শেষে ম্যাচসেরা পুরস্কার নিতে এসে তিনি বলেন, ‘সুপার সিক্সে উঠার আগে আমরা অনেক ম্যাচ হেরেছি। তবে হ্যাঁ, আমরা ভালো খেলেই হেরেছি।  আজকের জয় নিয়ে আমাদের পরিকল্পনা ছিল একেভারেই সামান্য।  আমরা জাস্ট অপেক্ষা করেছিলাম দূর্বল ডেলিভারির জন্য।’

নিজের দুর্দান্ত ইনিংস নিয়ে বলেন, নিজের ওপর আত্মবিশ্বাস ছিল। আর আমি কেয়ার করি না প্রথমে স্পিনার নাকি পেসার দেয়া ব্যবহার করা হবে। জাস্ট নিজের মতো করে নিজেকে নিয়েই চিন্তা করি। আর এ ব্যাপারে আমার সিনিয়র সতীর্থ এবং কোচিং স্টাফরা আমাদের যথেস্ট সাহায্য করেছে। যথা সময়ে আমি ফর্মে ফিরেছি এজন্য সত্যিই আনন্দ লাগছে। 
সবশেষে হেসে হেসে বলেন, ওয়েস্ট ইন্ডিজ অপেক্ষা কর আমরা আসতেছি।  

আয়ারল্যান্ড একাদশ:  উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), পল স্টার্লিং, এন্ড্রু বালবিনি, নিল ও ব্রিয়েন (উইকেটরক্ষক), কেভিন ও ব্রায়েন, সিমি সিং, গ্যারি উইলসন, অ্যান্ডি ম্যাকব্রাইন, ব্যারি ম্যাকার্থি, বয়েড র্যাংকিন, টিম মার্টাগ

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), গুলবদীন নায়েব, রহমত শাহ, আসগর স্ট্যানিকজাই (অধিনায়ক), সামিউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, রশিদ খান, শরফুদ্দিন আশরাফ, দৌলাত জাদরান, মুজিবুর রহমান।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর