তাহলে এটাই কি মেসির শেষ বিশ্বকাপ?


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মার্চ ২০, ২০১৮, ০৯:৫৬ এএম
তাহলে এটাই কি মেসির শেষ বিশ্বকাপ?

বিশ্বকাপের আবহ চলে এসেছে। রাশিয়া আসন্ন বিশ্বকাপের পর্দা উঠবে কয়েক মাস পরেই। কিন্তু মেসি একটি বিশ্বকাপ জিতুক, কিংবদন্তিদের কাতারে তর্কাতীতভাবে জায়গা করে নিক—এমন আকাঙ্ক্ষা কম লোকের নয়। তাই এই বিশ্বকাপে মেসির সুযোগ আর্জেন্টিনার জন্য কিছু করা। সমর্থকদের জন্য কিছু করার। চলমান সময়ে দারুণ ফর্মে দলের প্রাণ ভোমরা লিওনেল মেসি, তাই  স্বপ্ন দেখতে শুরু করে সমর্থকরা। তাদের স্বপ্নের রাজপুত্র হয়তো এই আসন্ন ট্রফিটা উপহার দেবেন তাদের। অন্যদিকে, এখানেই বার বার ব্যর্থতার পরিচয় দিতে হয় আর্জেন্টাই প্রাণ ভোমরাকে।

২০০৫ সালে জাতীয় দলে অভিষেক হওয়ার পরে দুই হাত ভরে নিয়েছেন নিজের অর্জন গুলো। হয়েছেন পাঁচ বার বর্ষসেরা ফুটবলার। কিন্তু এখন পর্যন্ত দলের জন্য বড় কোন সফলতা এনে দিতে পারেননি। স্পেন আর ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচ উপলক্ষে টেলিভিশন অনুষ্ঠান লা করনিসায় কথা বলেছেন মেসি। সেখানেই শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞ জানিয়েছেন মেসি, ‘বিশ্বকাপটা যেন আমার ভালো যায়, আমি যেন এটা জিতি—এমন আকাঙ্ক্ষা দেখতে পাচ্ছি সবখানে। সত্যি কথা, বিশ্বের নানা প্রান্তেই আর্জেন্টিনাকে শিরোপা জিততে দেখতে চান অনেকে। তারা চান, বিশ্বকাপটা আমাকে দেওয়া হোক, এমন আকাঙ্ক্ষা আসলেই দারুণ।’

এমন আশাবাদী কথাবার্তার মধ্যেই হতাশা ঢুকে পড়েছে। টানা তিনটি ফাইনালে হেরেছে আর্জেন্টিনা। দুই যুগের বেশি সময় ধরে আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টে শিরোপা জিতছে না দলটি। ২০১৬ সালে কোপার ফাইনালে হারার পর তো অবসরেই চলে গিয়েছিলেন মেসি। অনেকেই ধারণা করছে, ২০১৮ সালেও যদি শিরোপা জিততে ব্যর্থ হন, তবে এবার পাকাপাকি সিদ্ধান্তই নেবেন মেসি। 

অকপটে স্বীকার করলেন মেসি। বললেন এমন কোনো সিদ্ধান্তের কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ২০২২ বিশ্বকাপ পর্যন্ত খেলার সুযোগ থাকলেও সমালোচকেরাই হয়তো অবসরের দিকে ঠেলে দেবেন পুরো আর্জেন্টাইন স্কোয়াডকে, ‘চারপাশে এমন একটা আওয়াজ উঠেছে, এ দলটা শেষবারের মতো একসঙ্গে খেলবে। 

তিনটি ফাইনালে ওঠার পরও সেটা উল্টো ফল দিয়েছে। অবশ্যই দুর্ভাগ্যজনকভাবে ফলের ওপরই সবাই নির্ভর করে। আমরা তিনটি ফাইনালে উঠেছি কিন্তু দুর্ভাগ্যজনকভাবে একটিও জিততে পারিনি। আমাদের নিয়ে অনেক কিছুই বলা হয়েছে। আমরা যে কখনো চ্যাম্পিয়ন হতে পারব, এটা তারা চিন্তাই করতে পারে না। তাদের ধারণা, আমরা আরেকটা সুযোগ পাব না। তা-ই যদি হয় (বিশ্বকাপ না জিতলে), তারা হয়তো পুরো দলকেই জাতীয় দল থেকে সরে যেতে বলবেন।’


গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর