ফাইনালে লক্ষ্য তাড়ায় বাজে অভিজ্ঞতাও আছে ভারতের


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মার্চ ১৮, ২০১৮, ০৯:০৩ পিএম
ফাইনালে লক্ষ্য তাড়ায় বাজে অভিজ্ঞতাও আছে ভারতের

স্বপ্ন ছুঁয়ে দেখার মিশনে কলম্বোর প্রেমাদাসায় ভারতের বিপক্ষে ব্যাট হাতে লড়ছে বাংলাদেশ। তবে চলমান নিদাহাস ট্রফিতে টস রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। সব ম্যাচেই টস জেতা অধিনায়ক প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। আর তাতে সাফল্য পেয়েছে প্রায় সব দলই। ভারতের বিপক্ষে ফাইনালে তাই টসটা ভীষণ গুরুত্বপূর্ণ ছিল বাংলাদেশের জন্য। যদিও নিজেদের পক্ষে আসেনি, টস হেরে যাওয়ায় শুরুতে ব্যাটিংই করতে হয়েছে টাইগারদের।

চলমান ম্যাচটিতে টস জিতে ফিল্ডিং নেওয়ার সুফল পেয়েছে প্রায় সব দলই। ফলে টার্গেটে ব্যাট করে জয় নিয়ে মাঠ ছেড়েছে। তবে ব্যতিক্রম ঘটেছে কেবল ভারত-বাংলাদেশের লিগ পর্বের দ্বিতীয় ম্যাচটি। টাইগাররা টস জিতলেও ম্যাচ জিততে পারেনি। ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি সিরিজে ফাইনালের আগে ভারতই তাই একমাত্র দল, যারা আগে ব্যাট করে জিতেছে। তাহলে আজ বাংলাদেশ কি পারবে ভারতের মত করে জিততে? এখন দেখার পালা। তবে আজ ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। 

অন্যদিকে, ফাইনালে রান তাড়া করায় বাজে অভিজ্ঞতাও যে আছে ভারতের। পরিসংখ্যানের পাতা থেকে এক পলকে দেখে নেয়া যাক।

২০০৩ সালের বিশ্বকাপে জোহানেসবার্গের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল সৌরভ গাঙ্গুলিরা। ওই ম্যাচে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে। সেই ম্যাচে রিকি পন্টিংয়ের হার না মানা ১৪০ রানের ওপর ভর করে ২ উইকেটে করেছিল ৩৫৯ রান। কঠিন সেই লক্ষ্য তাড়া করতে নেমে ভারত ৩৯.২ ওভারে ২৩৪ রান করে অলআউট হয়।

২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে রান তাড়া করে হারতে হয়েছিল ভারতকে। নিদাহাস ট্রফির ফাইনালের আগে ওই দুটি ম্যাচ তাই সামনে এসেই পড়ছে। 

গত বছরের এশিয়া কাপের ফাইনালেও রান তাড়ায় ধরাশয়ী ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে হারতে হয়েছিল বাজেভাবে। আমির-হাসান আলীদের বলে একরকম অসহায় আত্নসমর্পন করে কোহলিরা। প্রথমে ব্যাট করে ফখর জামানের ১১৪ রানের ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে করে ৩৩৮ রান। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ভারত ৩০.৩ ওভারে অলআউট হয় মাত্র ১৫৮ রানে!

তবে রান তাড়া করে জয় ভারতও পেয়েছে। ২০১১ সালের বিশ্বকাপ এবং ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে অবশ্য রান তাড়া করেই জিতেছিল ভারত। এখন আজকের শেষ দেখার পালা।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর